trump-nari.jpgমার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভিন্নধর্মী প্রতিবাদ করেছেন ১৩০ নারী। এ নারীরা বিবস্ত্র হয়ে ক্লিভিল্যান্ডে ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তাদের দাবি, হোয়াইট হাউসের জন্য ট্রাম্প উপযুক্ত নন।
সোমবার সূর্যোদয়ের সময় বিবস্ত্র নারীরা প্রতিবাদে শামিল হন। তাদের হাতে ছিল আয়না। এ প্রতিবাদের ছবিগুলো শিল্প হিসেবে উল্লেখ করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার শুরু হচ্ছে রিপাবলিকান পার্টির জাতীয় কনভেনশন। চার দিনব্যাপী এ কনভেনশন থেকে ট্রাম্পকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হতে পারে। দলীয় প্রার্থী বাছাই পর্বে ট্রাম্প বাদে সবাই আগেভাগে বসে যাওয়ায় দলীয় মনোনয়ন ট্রাম্পই পাবেন- এটি বলা যায়।
বিবস্ত্র নারীদের প্রতিবাদের আয়োজনকারী ফটোগ্রাফার স্পেনসার তুনিক। তিনি যেসব ছবি তুলেছেন, তার মধ্যে শতাধিক ছবি ৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগ মুহূর্তে প্রকাশ করা হবে। তুনিক বলেন, ট্রাম্প একজন অযোগ্য ব্যক্তি।
ক্লিভিল্যান্ডে রিপাবলিকান কনভেনশন হলের পাশে ব্যক্তিগত স্থানে বিবস্ত্র নারীদের ফটোশুট করা হয়। যে কারণে পুলিশ তাদের বাধা দিতে পারেনি। ক্লিভিল্যান্ডে বিবস্ত্র হওয়ার বৈধতা নেই।
এ ছাড়া কনভেনশন হলকে ঘিরে বিভিন্ন নামে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। কনভেনশনে ট্রাম্প যদি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পান, তাহলে এ বিক্ষোভ রাস্তায় দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।<