google_torstensills1যে কোন কিছু খুঁজতে এখন নির্ভরযোগ্য মাধ্যম হলো গুগল। গুগল সব জানে। তাই জ্ঞানের আরেক নাম গুগল বললে খুব একটা ভুল বলা হবে না। বেশিরভাগ মানুষ গুগলের দরজা দিয়ে ইন্টারেনট দুনিয়া প্রবেশ করেন। বিশাল তার ব্যাপ্তি। এমনকী, ৮০ শতাংশ ইন্টারেন্ট ব্যবহারকারী গুগলকে হোমপেজ সেট করে রাখেন। গুগল শুধু সার্চের জন্যই নয়, বিশেষ দিনে অভিনব ভাবনায় উপহার দিয়ে থাকে আমাদের। কখনও মজার, কখনও বুদ্ধিদীপ্ত।  তবে গুগলের এই ট্রিকসগুলো চেষ্টা করে দেখুন। আপনার জন্য গোপনে কত মজাই না লুকিয়ে রেখছে গুগল!
০১. ফ্লিপ আ কয়েন: গুগল সার্চ বারে ফ্লিপ আ কয়েন (Flip A Coin) টাইপ করে ‘আই অ্যাম ফিলিং লাকি’তে ক্লিক করুন। দেখবেন গুগল কয়েন নিজের থেকেই হেড অ্যান্ড টেল দেখাচ্ছে।
০২. রোল আ ডাইস: গুগলের সঙ্গে লুডো খেলতে পারেন। কী ভাবে? গুগল সার্চ বারে রোল আ ডাইস (Roll A Dice) লিখুন। দেখতে পাবেন একটি ডাইস। যতবার রোল করাবেন, আলাদা আলাদা নম্বর পাবেন। যেমন আমরা লুডোয় পেয়ে থাকি।
০৩. আস্কউ: গুগল সার্চে আস্কউ (Askew) টাইপ করলে দেখতে পাবেন গুগল সার্চ বার ও ফুটার একটু হেলে গেছে।
০৪. জার্গ রাশ: গুগলের মজার ট্রিকস। সার্চ বারে জার্গ রাশ (Zerg Rush) লিখে ‘আই অ্যাম ফিলিং লাকি’ বাটনে ক্লিক করুন। তারপর…
০৫. আটারি ব্রেকআউট: কাজ নেই? তা হলে গুগলের সঙ্গে মজার গেম খেলুন। কোনও ডাউনলোডের দরকার নেই। শুধু গুগল ইমেজ সার্চ গিয়ে লিখুন আটারি ব্রেকআউট(Atari Breakout)।
০৬. গুগল প্যাকম্যান: গুগল সার্চ বারে টাইপ করুন গুগল প্যাকম্যান (Google Pacman)। তারপর শুরু করে ফেলুন মজার খেলা। ২০১০ সালে ২১ মে হোমপেজে গুগল ডুডল ছিল এটি।
০৭. গুগল গ্রাভিটি: গুগল গ্রাভিটি (Google Gravity) লিখে ‘আই অ্যাম ফিলিং লাকি’তে ক্লিক করুন। তারপর দেখবেন আপনার কম্পিউটারে সব ওয়ার্ড যেন ভেসে বেড়াচ্ছে।
০৮. ডু আ বারেল রোল: গুগল পেজকে ৩৬০ ডিগ্রি দেখতে চান? তাহলে সার্চ বারে ‘ডু এ বারেল রোল’ (Do A Barrel Roll) টাইপ করুন।
০৯. গুগল অরবিট: গুগলের মজার ট্রিক। সার্চ বারে গুগল অরবিট (Google Orbit) টাইপ করে ‘আই অ্যাম ফিলিং লাকি’তে ক্লিক করুন। তারপর দেখুন মজাটা।
১০. অফলাইন ডাইনোসর গেম: ইন্টারনেট কানেক্ট হচ্ছে না? বিরক্ত হয়ে আছেন? তাহলে গুগল ক্রোমে খেলতে পারেন ডাইনোসর গেম।