মানুষের চোখও ক্যামেরা, কিন্তু কত মেগা পিক্সেলের?


eye chokh.jpgছবি তোলার জন্য আমরা ফোন বা ক্যামেরার মেগা পিক্সেল নিয়ে চিন্তিত হই। সবচেয়ে ভালো মেগা পিক্সেলের ক্যামেরায় নিজেদের ছবি তুলতে কার না ভালো লাগে? কিন্তু যে চোখ দিয়ে আমরা ছবি এবং ক্যামেরাসহ সবকিছুই দেখি সেই চোখের মেগা পিক্সেল কত? কখনো কি জানতে ইচ্ছে হয়েছে আমাদের? অন্যান্য ক্যামেরার মতো মানুষের চোখেরও নির্দিষ্ট মেগা পিক্সেল রয়েছে।
সাধারণত মানুষের চোখের রেটিনাতে ৫ মিলিয়ন কোন রিসিপটরস থাকে। এই কোনস রিসিপটরগুলোর সাহায্যে চোখ অন্যান্য রঙ চিনতে পারে। এতে আপনার মনে হতে পারে মানুষের চোখের মেগাপিক্সেল পাঁচ হবে। কিন্তু মানুষের চোখকে দেখার উপযোগী করতে আরো কিছু উপাদান কাজ করে। মানুষের চোখে ১০০ মিলিয়ন  রডস থাকে যা মনোক্রম কনট্রাস্ট শণাক্ত করে। এই রডসগুলো কোন দৃশ্যের ইমেজের শার্পনেস দেখার সুযোগ করে দেয়। এই রডসগুলোর ক্ষমতা ১০৫ মেগা পিক্সেলের সমমান হলেও শুধু এই রডসগুলোর মেগা পিক্সেল দিয়ে চোখের মেগাপিক্সেল সম্পর্কে পুরোপুরি তথ্য দেয়া যায় না।
দুটি চোখ প্রতিনিয়ত নড়াচড়া করছে আসে পাশের সর্বোচ্চ অঞ্চল দেখার জন্য এবং এই দৃশ্য চোখে ধারণ করার পর মস্তিষ্কে চূড়ান্ত রুপ পায়। এটা অনেকটা প্যানারোমিক ভিউর মতো। ভালো আলোতে আপনি দুটি লাইন পরিষ্কার দেখতে পাবেন যদি তারা আলাদা থাকে এবং এদের মধ্যকার দুরত্ব থাকে দশমিক ৬ এআরসি মিটার।
এখানের পিক্সেল সাইজগুলো দশমিক ৩ এআরসি মিনিটের সমান। আপনি যদি ১২০ ডিগ্রি হরিজন্টাল ভিউতে এবং ৬০ ডিগ্রিতে ভার্টিক্যালভাবে দেখেন তাহলে আপনার চোখের মেগা পিক্সেলের পরিমাণ দাঁড়াবে ৫৭৬ মেগা পিক্সেল।
সাধারণভাবে, প্রতিটি সুস্থ মানুষের চোখের মেগা পিক্সেল হয় ৫৭৬ মেগা পিক্সেল।
দেখুন ভিডিওতে:

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s