Hilary-trump.jpgযুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে ‘পিশাচ’ বলে উল্লেখ করেছেন। এর আগে তাকে ‘কুটিল নারী’ বলে উল্লেখ করতেন। ব্যক্তিগত আক্রমনে এবার নতুন শব্দ যোগ হলো।
সোমবার রাতে পেনসিলভানিয়ায় সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া ভাসনে ট্রাম্প বলেন, হিলারি একজন পিশাচ আর বার্নি স্যান্ডার্স তার সমর্থকদের হিলারির কাছে বিক্রি করে দিয়েছেন।
ট্রাম্প বলেন, ‘একটা পিশাচের সঙ্গে চুক্তি করেছেন বার্নি।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প একের পর এক বিতর্কিত মন্তব্য করে যাচ্ছেন। এসব মন্তব্যের কারণে বারবার সমালোচনার মুখে পড়লেও তা আমলেই নিচ্ছেন না তিনি। এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটনকে শয়তান বলে সম্বোধন করেছেন ট্রাম্প।
সোমবার পেনসিলভানিয়াতে এক র‌্যালিতে ডেমোক্রেটিক পার্টির প্রাইমারিতে হিলারির প্রাক্তন প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের সমালোচনা করেন ট্রাম্প। হিলারিকে সমর্থন দেওয়ায় এ সমালোচনা করেন তিনি। ট্রাম্প বলেন, ‘তিনি (স্যান্ডার্স) শয়তানের সঙ্গে চুক্তি করেছেন। হিলারি শয়তান।’
এর আগে গত সপ্তাহে ডেমোক্রেটিক পার্টির কনভেনশনে পাকিস্তানি বংশোদ্ভূত খিজির খান ইরাক যুদ্ধে নিহত তার ছেলে মার্কিন সেনাবাহিনীর ক্যাপ্টেন হুমায়ুন খানের আত্মত্যাগ স্মরণ করে ভাষণ দেন। ভাষণে তিনি মুসলমানবিরোধিতার জন্য ট্রাম্পের কঠোর সমালোচনা করেন। এর দুদিন পরেই ওই বক্তব্যের জন্য খিজির খান ও তার স্ত্রী গাজালা খানের সমালোচনা করে বক্তব্য রাখেন ট্রাম্প। এর জের ধরে ইতিমধ্যে খোদ রিপাবলিকান দলের ভেতরেই জ্যেষ্ঠ নেতারা ট্রাম্পের সমালোচনা শুরু করেছেন।

Advertisements