BCCI-BCB.jpgআগস্টে হওয়ার কথা ছিল। কিন্তু ব্যস্ত সূচির কারণে হয়নি। তবে জানানো হয়েছিল ভারতের মাটিতে বাংলাদেশ প্রথমবারের মতো একমাত্র টেস্ট ম্যাচ খেলবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। তবে দিনক্ষণ তখনো চূড়ান্ত করা হয়নি। এবার তাও হয়ে গেল। ফেব্রুয়ারির ৮ তারিখে হায়দরাবাদে শুরু হবে বাংলাদেশ-ভারতের মধ্যেকার একমাত্র টেস্ট। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি অনুরাগ ঠাকুর আজ জানিয়েছেন এমন তথ্য।
২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেয়েছে বাংলাদেশ। অভিষেক টেস্ট ভারতের সঙ্গেই খেলেছিল টাইগাররা। সেটা ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। তবে দীর্ঘ এই ১৬ বছর ভারতের মাটিতে কখনো সিরিজ খেলা হয়নি বাংলাদেশের। বলা ভালো, ভারত কখনো আমন্ত্রণ জানায়নি।
অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ‘একটি শীর্ষ টেস্ট খেলুড়ে দল হিসেবে আমাদের দায়িত্ব সবাইকে সমান সুযোগ দেওয়া উচিত। আমি আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি, আগামী বছরের শুরুতে বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক টেস্টটি আয়োজিত হবে।’
বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান বলেছেন, এটি সবার জন্য স্মরণীয় এক অভিজ্ঞতা, ‘ভারতে টেস্ট খেলার জন্য আমাদের অনেক দিনের অপেক্ষা শেষ হলো, এখন সময় উদযাপনের।’
বাংলাদেশ ২০০০ সালে টেস্ট মর্যাদা পেলেও একমাত্র ভারতের মাটিতেই এখন পর্যন্ত কোনো টেস্ট খেলেনি।
এবার আনুষ্ঠানিকভাবে বিসিবি জানাল ভারতে বাংলাদেশের বহুল প্রতীক্ষিত সফরটি হবে ফেব্রুয়ারিতে।
এই মৌসুমে অভিষেক হচ্ছে ভারতের নতুন ৬টি টেস্ট ভেন্যুর। রাজকোট, বিশাখাপত্মম, পুনে, রাচি, ইন্দোর ও ধর্মশালায় টেস্ট হবে প্রথমবার। এই মৌসুমে দেশের মাটিতে রেকর্ড ছোঁয়া ১৩টি টেস্ট খেলবে ভারত। এর আগে ১৩টি টেস্ট খেলেছিল তারা ১৯৭৯-৮০ মৌসুমে।