google map.jpgগুগল ম্যাপ থেকে ফিলিস্তিনকে (প্যালেস্টাইন) বাদ দেওয়ার অভিযোগ বিষয়ে গুগল কর্তৃপক্ষ বলেছে, ‘প্যালেস্টাইন’ (ফিলিস্তিন) শব্দটি তাদের ম্যাপে কখনোই ছিল না। বরং সেখানে ছিল ফিলিস্তিনি শাসনাধীন গাজা উপত্যকা ও পশ্চিম তীরের নাম। ফিলিস্তিনের সাংবাদিকদের একটি সংগঠন সম্প্রতি গুগল ম্যাপ থেকে ফিলিস্তিনকে বাদ দেওয়া হয়েছে বলে অভিযোগ করে। এর ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভের সঞ্চার হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এর নিন্দা জানান। এর প্রেক্ষিতে গুগল কর্তৃপক্ষ এ কথা বলেছে।
গুগলের বক্তব্য, ম্যাপে ফিলিস্তিনের অবস্থান সাম্প্রতিক সময়ে পরিবর্তন করা হয়নি। অনলাইনে গুগল ম্যাপে ঢুকে ‘প্যালেস্টাইন’ লিখলে একটি এলাকার রূপরেখা দেখা যায়। কিন্তু সেখানে ফিলিস্তিন বা ইসরায়েল নামে আলাদা সীমারেখা চিহ্নিত নেই। তবে তারা একটি ত্রুটি খুঁজে পেয়েছেন, যার ফলে ম্যাপ থেকে ‘ওয়েস্ট ব্যাংক’ ও ‘গাজা স্ট্রিপ’ মুছে গেছে।
এ বিষয়ে গুগলের মুখপাত্র বলেন, “সম্প্রতি আমরা দেখতে পেলাম, মানচিত্রের প্রোগ্রামিংয়ের একটি ত্রুটির কারণে ‘পশ্চিম তীর’ (ওয়েস্ট ব্যাংক) ও ‘গাজা’ (গাজা স্ট্রিপ) নামের দুটি নির্দেশক উঠে গেছে। আমরা দ্রুত সেটি ফিরিয়ে আনতে কাজ করছি।”
প্রসঙ্গত, জাতিসংঘের ১২৬টি দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। যুক্তরাষ্ট্রসহ বেশির ভাগ পশ্চিমা দেশ এখনো স্বীকৃতি দেয়নি এ রাষ্ট্রকে। তবে শান্তি আলোচনায় দীর্ঘ অচলাবস্থার কারণে দুই রাষ্ট্র ভিত্তিতে ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি সমর্থন ও চাপ ক্রমে বাড়ছে।
গত মার্চ মাস থেকে গুগল মানচিত্রে ফিলিস্তিনকে অন্তর্ভুক্ত করার দাবিতে একটি অনলাইন আবেদন করা হয়। প্রায় আড়াই লাখ লোক স্বাক্ষরও করেছেন এতে।

google map.jpg