Brujoka.jpgমাত্র একটি শব্দের সঠিক উচ্চারণ করে ১২ বছর বয়সি এক কিশোরী জিতেছে প্রায় ৮ লাখ টাকা (১০ হাজার ডলার)। শব্দটি ছিল ‘ঝুব্রৌকা’ (Zubrowka)। শব্দের সঠিক উচ্চারণ নিয়ে প্রতিযোগিতার আয়োজনকারী সাউথ এশিয়ার স্পেলিং বি-এর একটি আসরে অংশ নিয়ে ৫ আগস্ট বিজয়ী হয় ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কিশোরী সিয়োনা মিশ্র। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের অরল্যান্ডোর বাসিন্দা তারা।
অরল্যান্ডো সায়েন্স মিডল স্কুলের শিক্ষার্থী সিয়োনা মিশ্র। এ প্রতিযোগিতায় চারবার অংশ নেয় সে। অবশেষে বিজয় এল এ বছর।
সাউথ এশিয়ান স্পেলিং বি-তে অংশ নিতে দিনের পর দিন নিজেকে প্রস্তুত করে সিয়োনা মিশ্র। এ জন্য তাকে তার মা সাহায্য করতেন। প্রতিদিন এক ঘণ্টা করে তার মা শব্দের সঠিক উচ্চারণ শেখাতেন তাকে।
প্রতি বছর এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ বছর ১ হাজারের বেশি শিশু অংশ নেয়। আঞ্চলিক পর্যায়ে ১২টি কেন্দ্রে অংশ নেওয়া এসব শিশুর মধ্য থেকে প্রতিকেন্দ্রে দুজনকে বাছাই করে চূড়ান্ত পর্বে আনা হয়। তাদের মধ্যে বিজয়ীর হাসি হেসেছে সিয়োনা মিশ্র।
ঝুব্রৌকা শব্দের উৎস সন্ধানে উইকিপিডিয়া থেকে জানা যায়, পোলিশ শব্দ ‘ঝুব্র’ থেকে ঝুব্রৌকা শব্দের উৎপত্তি। ঝুব্র এক ধরনের ঘাস, যা ইউরোপের বিভিন্ন দেশে দেখা যায়। এ ঘাসের রসের মিশেলে এক ধরনের ভোদকা (মদ) তৈরি হয়, যা বাজারে ঝুব্রৌকা নামে পরিচিত।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।