rio-farah.jpgহার না মানা একেই বলে। রিও অলিম্পিকে ১০ হাজার মিটার দৌড়ে স্বর্ণ জিতেই ছাড়লেন গ্রেট ব্রিটেনের মো: ফারাহ। অথচ এই প্রতিযোগিতার শুরুর দিকে পেছন থেকে ধাক্কা লেগে ট্র্যাকে পড়ে গিয়েছিলেন ব্রিটিশ এই দৌড়বিদ। কিন্তু খুব দ্রুতই সামলে নেন নিজেকে। ধাক্কা সামলে উঠে আবার দৌড়ান ফারাহ, হয়ে যান চ্যাম্পিয়ন আর জেতেন প্রত্যাশীত স্বর্ণ।
ইভেন্টটিতে ফারাহ ২৭ মিনিট ৫.১৭ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জিতেছেন। দ্বিতীয়স্থান অর্জন করে রৌপ্যপদক জিতেছেন কেনিয়ার পল টানুই। আর তৃতীয়স্থানে থেকে ব্রোঞ্জ জিতেছেন ইথিওপিয়ার তামিরাত তোলা।
এই ইভেন্টে স্বর্ণ জয়ের ফলে ফারাহ এখন দূরপাল্লার দৌড়ে তিনটি সোনা জেতা একমাত্র ব্রিটিশ দৌড়বিদ। ২০১২ লন্ডন অলিম্পিকে তিনি ৫ হাজার ও ১০ হাজার মিটারে স্বর্ণ জিতেছিলেন।
ফারাহর সামনে আরেকটি সুযোগ হাতছানি দিচ্ছে। তা হল রিওতে ৫ হাজার মিটারে স্বর্ণ জিততে পারলে তিনি পরপর দুই আসরে ৫ ও ১০ হাজার মিটারে ডাবল স্বর্ণ জয়ের কৃতিত্ব অর্জন করবেন। যা শুধুমাত্র অর্জন করতে পেরেছিলেন ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়ের কিংবদন্তি লাস্সে ভিরেনের। তিনি ১৯৭২ সালে মিউনিখে ৫ হাজার ও ১০ হাজার মিটারে ডাবল জেতার পর ১৯৭৬ সালেও মন্ট্রিয়ালে শিরোপা দুটি ধরে রেখে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।