পৃথিবীর অর্ধেক সম্পদই আটজনের কাছে


worldbg20170116165312বিশ্বের প্রায় অর্ধেক জনগোষ্ঠীর সম্পদ সমকক্ষ মাত্র আটজন মানুষ! এমনই তথ্য প্রকাশ করেছে যুক্তরাজ্য ভিত্তিক দাতা সংস্থা অক্সফাম। তারা এ বিষয়টিকে ক্রমবর্ধমান হিসেবে উল্লেখ করেছে, প্রতিবেদনে বলা হয়েছে, যা বিপজ্জনক, এ থেকে এখনই সতর্ক হতে হবে।
প্রতিবেদনে আরও বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ছয়জন, স্পেনের একজন ও মেক্সিকোর একজন বিলিনিয়র হলেন সেই আট ব্যক্তি যারা বিশ্বের দরিদ্র অর্ধ জনসংখ্যার সমান সম্পদ রাখেন। এই আটজনই আবার প্রযুক্তি সংশ্লিষ্ট বা প্রযুক্তিবিদ। বিশ্বে ৭২০ কোটি জনসংখ্যা ধরে অর্ধ জনসংখ্যা ৩৬০ কোটির হিসেবে এই অর্থনৈতিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভা শুরুর আগে সোমবার (১৬ জানুয়ারি) প্রতিবেদনটি প্রকাশ করা হলো। যাতে ফোর্বস ম্যাগাজিনের তালিকা অনুসরণ করা হয়েছে।
যার মধ্যে প্রথমে রয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস (Bill Gates)। তার মোট সম্পদ ৭৫ বিলিয়ন মার্কিন ডলার, অর্থাৎ ৭ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার।
দ্বিতীয়, স্পেনের ব্যবসায়ী ইন্ডিটেক্স ফ্যাশন গ্রুপের প্রতিষ্ঠাতা আমানসিও ওর্তেগা (Amancio Ortega)। তার মোট সম্পদ ৬৭ বিলিয়ন অর্থাৎ ৬ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার।
তৃতীয়, যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেট (Warren Buffett)। ৬০ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৬ হাজার ৮০ কোটি মার্কিন ডলার।
চতুর্থ, মেক্সিকান ব্যবাসীয় কার্লোস স্লিম (Carlos Slim Helu), তার মোট সম্পদ ৫০ বিলিয়ন মার্কিন ডলার, অর্থাৎ ৫ হাজার কোটি মার্কিন ডলার।
পঞ্চম, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস (Jeff Bezos), ৪৫ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার; অর্থাৎ ৪ হাজার ৫২০ কোটি মার্কিন ডলার।
ষষ্ঠ, সামাজিক যোগাযোগ ফেসবুকের প্রতিষ্ঠাতা, প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg), ৪৪ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৪ হাজার ৪৬০ কোটি মার্কিন ডলার।
সপ্তম, মার্কিন ব্যবসায়ী ল্যারি এলিসন (Larry Ellison), ৪৩ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার, অর্থাৎ ৪ হাজার ৩৬০ কোটি মার্কিন ডলার।
অষ্টম, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও রাজনীতিক মাইকেল ব্লুমবার্গ (Michael Bloomberg), ৪০ বিলিয়ন সম্পদের মালিক তিনি, অর্থাৎ ৪ হাজার কোটি মার্কিন ডলার তার।
প্রতিবেদনে বলা হয়েছে, ধনীরা বিশ্বে কেবল ধনীই হচ্ছে। যা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এতে ব্যাপক বৈষম্য বিরাজমান। যা পরবর্তী দিনগুলোতে পৃথিবীর জন্য অশনি সংকেত বলেও উল্লেখ করা হয়েছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s