istema-estema-namazটঙ্গীর তুরাগ তীরে শুক্রবার বাদ ফজর ভারতের মাওলানা মো. শামীমের বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দুপরে ইজতেমা ময়দানে লাখো মুসল্লির অংশগ্রহণে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের জুমার নামাজ সম্পন্ন হয়েছে। এই নামাজে অংশ নেন ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার মুসল্লিরা। এতে দেশি বিদেশি লাখো মুসল্লি অংশ নেন। ইজতেমা ময়দানে বেলা ১টা ৪০ মিনিটে শুরু হয় জুমার জামাত। এতে ইমামতি করেন দিল্লি মারকাজের আমির মাওলানা সাদ কান্ধলভী।
ইজতেমার দ্বিতীয় পর্বে ঢাকাসহ দেশের ১৭ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। পাশিপাশি অংশ নিচ্ছেন বিদেশি মুসল্লিরাও। জুমার নামাজে অংশ নিতে অনেকে মুসল্লি বৃহ¯পতিবার রাতেই ময়দানে এসেছেন। তারা নিজ নিজ জেলা থেকে আস তাবলিগ জামাতের সাথীদের সঙ্গে খিত্তায় অবস্থান নিয়েছেন।
এ ছাড়া ঢাকা-গাজীপুরসহ আশপাশের জেলাগুলো থেকে ভোর থেকে মুসল্লিরা সড়ক, রেল ও নৌপথে এমনকি হেঁটে ময়দানে এসেছেন। অনেকে মুসল্লি মাঠে স্থান না পেয়ে কামারপাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পলিথিন, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন।
শুক্রবার দুপুরে বিশ্ব ইজতেমা মাঠ সংলগ্ন শহীদ আহসান উল্যাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশ কন্টোল রুমের সামনে এক প্রেস ব্রিফিংয়ের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ জানান,  দ্বিতীয় পর্বের ইজতেমার প্রথম দিন এবং  আজকে জুমাবার। ইজতেমার মুসল্লি ছাড়াও ঢাকা এবং গাজীপুরের আশপাশ থেকে অগণিত মানুষের সমাগম ঘটেছে। সে লক্ষ্যে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়।
আগামী ২২ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য শেষ হবে এবারের ৫২ তম বিশ্ব ইজতেমা।
এর আগে একই ময়দানে গত ১৩ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। প্রথম পর্বে ঢাকা, গাজীপুর ১৭ জেলার মুল্লিরা অংশ নেন। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছিল প্রথম পর্ব। চারদিন পর আজ শুরু হলো দ্বিতীয় পর্ব।

Advertisements