trumpব্যবসায় বিদেশি সরকারের অর্থ নেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা হতে যাচ্ছে। স্থানীয় সময় সোমবার নিউ ইয়র্কের ম্যানহাটানে ফেডারেল কোর্টে এ মামলা করবেন একদল আইনজীবী। তাদের মধ্যে মার্কিন কংগ্রেসের নৈতিক দপ্তরের কয়েকজন প্রাক্তন অ্যাটর্নি রয়েছেন।
আইনজীবীদের দাবি, ট্রাম্প তার ব্যবসায় বিদেশি অর্থ গ্রহণ করে সংবিধান লঙ্ঘন করেছেন। সুপ্রিম কোর্টের ঊর্ধ্বতন কর্মকর্তা দীপক গুপ্ত জানিয়েছেন, মামলটি ট্রাম্পের বিরুদ্ধে তার ব্যবসায় সংবিধান পরিপন্থি অর্থ গ্রহণের অভিযোগে গৃহীত হতে পারে। আইনজীবীরা আদালতের কাছে এ ধরনের অর্থ গ্রহণ না করতে ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের আদেশ চাইবেন।
এ ধরনের খবর প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। এতে বলা হয়, ট্রাম্পের বিরুদ্ধে এ ধরনের মামলা হতে পারে। দীপক গুপ্ত জানিয়েছেন, সোমবার ম্যানহাটানে ফেডারেল কোর্টে মামলা দায়ের করতে যাচ্ছেন আইনজীবীরা।
তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্য নেওয়ার জন্য ট্রাম্পের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।
ট্রাম্পের ছেলে ও ট্রাম্প অর্গানাইজেশনের উপ-প্রধান নির্বাহী এরিক ট্রাম্প জানিয়েছেন, যেকোনো আইনি ঝামেলা এড়াতে প্রয়োজনের চেয়ে বেশিই প্রস্তুতি নিয়েছে তার কোম্পানি। বিদেশি সরকার ও অতিথিদের কাছ থেকে নেওয়া অর্থ বিনিয়োগ করে যেসব হোটেল তৈরি করা হয়েছে, তার মুনাফা দান করে দেওয়ার উদ্যোগ নিয়েছে তারা।

Advertisements