ট্রিপল ট্রিপল মুছে গেল বোল্টের, হারালেন সোনাও


usain-bolt-olympicবিদ্যুৎপৃষ্ট স্বয়ং জামাইকান বিদ্যুৎ।‘ট্রিপল ট্রিপল’ রেকর্ড মুছে গেল উসেইন বোল্টের। বুধবার থেকে জামাইকান কিংবদন্তির অলিম্পিক্স সোনার সং‌খ্যা দাঁড়াল আট।
রিওতে নিজের শেষ অলিম্পিকটাও সোনায় মুড়িয়ে রেখেছিলেন উসাইন বোল্ট। জ্যামাইকান গতিদানব টানা তিন অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪x১০০ মিটার রিলেতে সোনা জিতে গড়েন অনন্য ‘ট্রিপল ট্রিপল’ রেকর্ড। কিন্তু বোল্টের এই ‘ট্রিপল ট্রিপল’ রেকর্ড যে আর থাকল না! তার সতীর্থ নেস্তা কার্টারের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের ২০০৮ বেইজিং অলিম্পিকে ৪x১০০ মিটার রিলেতে জেতা সোনার পদক ফিরিয়ে নেওয়া হয়েছে।
গত বছর আইওসি অ্যাথলিটদের যে ৪৫৪টি নমুনা ফের পরীক্ষার জন্য বেছে নিয়েছিল তার মধ্যে কার্টারও ছিলেন। পরীক্ষায় কার্টারের নমুনায় নিষিদ্ধ মিথাইলহেক্সানেমাইন পাওয়া গিয়েছে। যা ২০০৪ থেকে বিশ্ব ডোপিং সংস্থার নিষিদ্ধ ড্রাগের তালিকায় রয়েছে।
স্প্রিন্ট সম্রাট গত বছরই রিও অলিম্পিক্সে প্রথম স্প্রিন্টের তিনটে ইভেন্টে সোনা জেতার হ্যাটট্রিক করেছিলেন। কিন্তু অ্যাথলেটিক্স বিশ্বের অভূতপূর্ব রেকর্ড যে এ ভাবে ভেঙে পড়বে কে জানত! তাও সতীর্থের দোষে! যিনি পাঁচ বছর আগে লন্ডন অলিম্পিক্সে সোনাজয়ী জামাইকার রিলে দলেও ছিলেন।
কার্টার বেজিংয়ে জামাইকার রিলের প্রথম লেগ দৌড়েছিলেন। বোল্ট ছাড়া দলের বাকি দুই সদস্য ছিলেন মাইকেল ফ্রেটার ও আসাফা পাওয়েল। ৩৭.১০ সেকেন্ডে সে সময়ে নতুন বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছিল জামাইকা। ত্রিনিদাদ ও টোবাগো এবং জাপান শেষ করেছিল বোল্টদের পরে। যাঁরা এ বার ওই ইভেন্টে যথাক্রমে সোনা ও রুপো পাবে। ব্রোঞ্জ পাবে ব্রাজিল।
গত বছরই বোল্ট ভক্তরা ঠিক এই আশঙ্কায় কাঁটা হয়ে ছিল। যখন সামনে আসে ন’বছর আগে বেজিং অলিম্পিক্সে ডোপিং পরীক্ষায় কার্টারের নমুনায় একটা গন্ডগোল ছিল। কিন্তু সে সময় নিশ্চিত করে কিছু বলতে পারেনি ওয়াডা। আইওসি তাই পরে প্রায় সাড়ে চারশো নমুনা অত্যাধুনিক পদ্ধতিতে ফের পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়। বুধবার সেই আশঙ্কাই সত্যি হল!
এটাই অবশ্য প্রথম নয়। পারফরম্যান্স বাড়ানো নিষিদ্ধ ড্রাগ নেওয়ার দায়ে চার বছর আগে ভেরোনিকা ক্যাম্পবেল ব্রাউন, আসাফা পাওয়েল, শ্যারন সিম্পসনের মতো তারকা জামাইকান অ্যাথলিটরা ধরা পড়েছিলেন। বোল্টের দেশের একের পর এক নামী তারকার ডোপ কেলেঙ্কারিতে জড়ানোয় সন্দেহ উঠেছিল স্বয়ং স্প্রিন্ট সম্রাটকে নিয়েও। কিন্তু বিশ্বের দ্রুততম মানুষ বারবার সেই সন্দেহ গুড়িয়ে দিয়েছেন ডোপ পরীক্ষায় পাশ করে।
সতীর্থের দোষে সোনা হারিয়ে এ বার বোল্ট কী করবেন?
৩০ বছরের স্প্রিন্ট মহাতারকা আগেই বলেছেন এ বছর অগস্টে লন্ডনের বিশ্ব চ্যাম্পিয়নশিপই তাঁর কেরিয়ারের শেষ বড় টুর্নামেন্ট। বোল্ট কি পারবেন লন্ডনে একশো মিটারে সোনা জিতে কিছুটা হলেও ট্রিপল ট্রিপল হারানোর শোক ভুলতে? সেটাই দেখার এখন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s