real_madrid-ronaldoস্প্যানিশ ফুটবলে এ এক অভেদ্য রহস্য। ইউরোপের সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদ। ১১টি চ্যাম্পিয়নস লিগ জিতেছে দলটি। কিন্তু লা লিগা, কোপা ডেল রে ও চ্যাম্পিয়নস লিগ—এই তিন শিরোপা কখনোই একই বছরে জেতা হয়নি। জিনেদিন জিদানের অধীনে সেটি জেতার আশা জাগিয়েছিল রিয়াল। কিন্তু কাল সে স্বপ্ন ভেস্তে গেল, অন্তত এ মৌসুমের জন্য। সেল্টা ভিগোর সঙ্গে ২-২ গোলে ড্র করে কাপের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেল রিয়াল।
ঘরের মাঠে প্রথম লেগে হেরে কোপা ডেল রের সেমিফাইনালে ওঠার পথ অনেকটাই কঠিন করে ফেলেছিল রিয়াল মাদ্রিদ। শেষ চারে উঠতে হলে সেল্টা ভিগোর মাঠ ভ্যালাইদোসে রিয়ালকে জিততে হতো কমপক্ষে দুই গোলের ব্যবধানে। কিন্তু পারেনি জিনেদিন জিদানের দল।
শেষ আটের দ্বিতীয় লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগে সেল্টা জিতেছিল ২-১ গোলে। দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে জিতে কোপা ডেল রের শেষ চারে উঠে গেছে সেল্টা। আর টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়ার পাশাপাশি ট্রেবল জয়ের স্বপ্নও শেষ হয়ে গেছে রিয়ালের।
টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ছেদ পড়ার পর থেকেই নিজেদের হারিয়ে খুঁজছে রিয়াল মাদ্রিদ। বুধবার সেল্টার মাঠেও প্রথমার্ধে রিয়াল ছিল ছন্নছাড়া। প্রথমার্ধেই তিন গোল খেতে বসেছিল তারা। কিন্তু স্বাগতিকদের ফিনিশিংয়ের অভাব আর নিজেদের গোলরক্ষকের দৃঢ়তায় ৪০ মিনিটের মধ্যে দুবার বেঁচে যায় অতিথিরা।
৪৪ মিনিটে নিজেদের জাল আর অক্ষত রাখতে পারেনি রিয়াল। জালে বল জড়িয়েছেন অবশ্য নিজেদের খেলোয়াড়ই! সেল্টার ফরোয়ার্ড গিদেত্তির শট ঠেকিয়ে দিয়েছিলেন রিয়াল গোলরক্ষক কাসিয়া। কিন্তু ফিরতি বল পোস্টের দিকে ছুটে আসা দানিলোর পায়ে লেগে জালে ঢুকে যায়। তাতে শেষ চারে ওঠার পথ রিয়ালের জন্য কঠিন থেকে কঠিনতর হয়ে ওঠে।
দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬২ মিনিটে রোনালদোর দুর্দান্ত এক ফ্রি-কিক গোলে অবশ্য সমতায় ফেরে রিয়াল। সেল্টার বক্সের ২৫ গজ দূরে ফ্রি-কিক পেয়েছিল অতিথি দল। পর্তুগিজ ফরোয়ার্ডের ডান পায়ের জোরালো শট স্বাগতিকদের রক্ষণ দেয়ালের ওপর দিয়ে খুঁজে নেয় জাল।
চার মিনিট পর এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল রিয়াল। কিন্তু টনি ক্রুসের ফ্রি-কিক থেকে সার্জিও রামোসের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। উল্টো ৮৫ মিনিটে ফের পিছিয়ে পড়ে রিয়াল। ড্যানিয়েল ওয়াসের গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় সেল্টা।
নির্ধারিত সময়ের শেষ মিনিটে লুকাস ভাসকুয়েসের গোলে সমতা ফিরিয়ে নাটকীয় কিছুর ইঙ্গিত দিয়েছিল রিয়াল। যোগ করা সময় ছিল পাঁচ মিনিট। তাতে অবশ্য রিয়ালের ‘দ্য লেট-গোল স্পেশালিস্ট’ রামোস কিংবা অন্য কেউ ম্যাজিক্যাল কিছু করে দেখাতে পারেননি।
এই নিয়ে দ্বিতীয়বার রিয়াল মাদ্রিদকে কোপা ডেল রে থেকে ছিটকে দিল সেল্টা, প্রথমবার ৭৬ বছর আগে ১৯৪১ সালে। টানা ৪০ ম্যাচ পরাজিত থাকার পর শেষ পাঁচ ম্যাচে রিয়ালের জয় মাত্র একটি!

Advertisements