india-englandটেস্ট ও ওয়ানডেতে সিরিজ জয়ের পর ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির শুরুতেই ধাক্কা খেল ভারত। কানপুরে প্রথম ম্যাচে ভারতকে ৭ উইকেটে হারিয়েছে ইয়ন মরগানের দল। টস হেরে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেটে ১৪৭ রান করে ভারত। জবাবে ১১ বল ও ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংলিশরা।
১৪৮ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারেই ৪০ রান তুলে নেন স্যাম বিলিংস ও জেসন রয়। তবে যুবেন্দ্র চাহাল তার প্রথম ওভারেই ইংলিশ ওপেনারদের ফিরিয়ে দেন। দুজনকেই বোল্ড করেন এই লেগ স্পিনার। বিলিংস ২২ ও রয় ১৯ রান করেন। এরপর ৮৩ রানের জুটি বেঁধে ইংল্যান্ডকে জয়ের পথে রাখেন অধিনায়ক ইয়ন মরগান ও জো রুট।
দলীয় ১২৬ রানে পারভেজ রসুলের বলে রায়নাকে ক্যাচ দিয়ে ফিরে যান মরগান। ৩৮ বলে চারচি বিশাল ছয় ও একটি মাত্র চারে ৫১ রান করেন ইংলিশ অধিনায়ক। মরগান আউট হলেও ইংলিশদের জিতিয়েই মাঠ ছাড়েন রুট। ৪৬ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন এই ব্যাটসম্যান।
এর আগে কানপুরে ইংল্যান্ডের পেসারদের সামনে অসহায় হয়ে সাত উইকেটে ১৪৭ রানে শেষ হয় ভারতের ইনিংস। ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। পঞ্চম ওভারে লোকেশ রাহুলের উইকেট হারায় ভারত। ক্রিস জর্ডানের বলে আউট হওয়ার আগে ৯ বলে মাত্র ৮ রান করেন রাহুল। এরপর দলীয় ৫৫ রানে অধিনায়ক কোহলিকে ফেরান মঈন আলী। ২৬ বলে চারটি চারে ২৯ রান করেন কোহলি।
এর পরই নিয়মিত বিরতিতে উইকেট হারানো ভারত ১০০ রানের আগেই পাঁচ উইকেট হারিয়ে বসে। অনেকদিন পর মাঠে ফিরে ভালোই খেলছিলেন সুরেশ রায়না। তবে ভারতের স্কোরটাকে খুব বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। ২৩ বলে ৩৪ রান করে স্টোকসের বলে বোল্ড হন রায়না।
ধোনির মতো ব্যাটসম্যানরাও হাত খুলে মারতে পারেননি মিলস, জর্ডানদের বিপক্ষে। তবে শেষ ওভারে বেশ কয়েকটি চার মেরে ভারতের রানটাকে সম্মানজনক জায়গায় নিয়ে যান ধোনিই। ২৭ বলে ৩৬ রান করেন ধোনি। এ ছাড়া যুবরাজ ১২ রান করেন।

Advertisements