আইপিএল খেললেই ‘জরিমানা’!


ben-stocআর কয়েকদিন পরেই শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আগামী শনিবার ভারতের বেঙ্গালুরুতে শুরু হচ্ছে এবারের আসরের নিলাম। হাতুড়ির নিচে আসবেন প্রায় ৩০০ জন ক্রিকেটার। এদের মধ্যে ৭৬ জন ডাক পাবেন আইপিএলের বিভিন্ন দলে।
এবারের আসরে সব দলগুলোর চোখে থাকবেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। এ ছাড়া জস বাটলার আগে থেকেই রয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্স দলে। ইয়ন মরগান রয়েছেন সানরাইজার্স হায়দরাবাদে। স্যাম বিলিংস খেলছেন দিল্লির হয়ে। এবার নতুন করে যোগ হতে পারেন বেন স্টোকস। নিলামে উঠছেন কেভিন পিটারসেন, মঈন আলী, জেসন রয়দের মতো ক্রিকেটাররা।
এবারের আসরের জন্য স্টোকসের বেস প্রাইস ধরা হয়েছে দুই কোটি ৩৮ হাজার রুপি। ধারণা করা হচ্ছে, প্রায় ১৫ কোটি রুপিতে বিক্রি হবেন স্টোকস। তবে দাম যতই হোক না কেন, আইপিএলে খেললেই জরিমানা গুনতে হবে ইংলিশ ক্রিকেটারদের। এমনই নিয়ম জারি করেছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক অ্যান্ড্র স্ট্রাউস। আইপিএল খেললে ইসিবির সাথে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের প্রতিদিন সাড়ে তিন হাজার পাউন্ড জরিমানা দিতে হবে। ‘দ্য টেলিগ্রাফ’ এই তথ্য জানিয়েছে। প্রতিদিন এই হারে জরিমানা দিতে হলে স্টোকস, বাটলারদের প্রায় এক লাখ পাউন্ড জরিমানা গুনতে হবে।
এমনকি তারকাবহুল এই লিগে খেললে বেতনও কমে যাবে কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের। সেই হিসেবে ইংল্যান্ড জাতীয় দলে প্রাপ্ত বেতন থেকে প্রায় .৫ শতাংশ বেতন কেটে নেওয়া হবে। জরিমানার এই অর্থ ঘরোয়া ক্রিকেটে খরচ করবে ইসিবি। আগামী পাঁচ এপ্রিল থেকে শুরু হচ্ছে আইপিএলের একাদশতম আসর।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s