আইপিএলের নিলামে বাংলাদেশের কেউ নেই


ipl-nilam-2017আইপিএল নিলামের জন্য তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় বাংলাদেশ ও পাকিস্তানের কোনো ক্রিকেটার নেই।  ২০ ফেব্রুয়ারি নিলামে মোট সাত জন ক্রিকেটার সর্বোচ্চ দর পেয়েছেন। যার মধ্যে আছেন ভারতের পেসার ইশান্ত শর্মা, ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস, ক্রিস ওকস ও ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগান। এদের বেজ প্রাইজ রাখা হয়েছে দু’কোটি ভারতীয় রুপি। একই মূল্যের বাকিরা হলেন, শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ, অস্ট্রেলিয়ার পেসার মিচেল জনসন ও প্যাট কামিন্স।
বাংলাদেশ তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে আগেই দলে রেখে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশি এই দুই তারকা ক্রিকেটারের আইপিএলের এবারের আসরে খেলা হচ্ছে নিশ্চিত। তবে সাকিব-মুস্তাফিজ বাদে আইপিএলের এবারের আসরে দেখা যাবে না অন্য কোনো টাইগার ক্রিকেটাকে।
সোমবার রাতে আইপিএল কর্তৃপক্ষ এবারের নিলাম তালিকা প্রকাশ করেছে। সেখানে বাংলাদেশের কোনো ক্রিকেটারের নাম পাওয়া যায়নি। শুধু বাংলাদেশ না পাকিস্তানের কোনো ক্রিকেটারের নামও নেই তালিকায়। অবশ্য বিগত কয়েক আসরেও পাকিস্তানের ক্রিকেটারদের আইপিএলে অংশগ্রহণে ‘নিষেধাজ্ঞা’ দেখা গেছে। সামর্থ্য থাকা সত্ত্বেও বাংলাদেশের কোনো ক্রিকেটারের নাম কেন নেই, সেই প্রশ্নের উত্তরও নেই!
আগামী ২০ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে আইপিএলের দশম আসরের নিলাম অনুষ্ঠিত হবে। প্রাথমিক তালিকায় রয়েছেন ৭৯৯ জন ক্রিকেটার। এ সপ্তাহে ফ্র্যাঞ্চাইজিরা কাদের রাখতে চাইছে, সেটা জানানোর পর পর নিলামের তালিকা চূড়ান্ত করা হবে। প্রাথমিক তালিকায় ১৬০ জন আন্তর্জাতিক ক্রিকেটার রয়েছেন। জাতীয় দলের বাইরে ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের ৬৩৯ ক্রিকেটার আছেন। এবারই শেষবারের মতো ক্রিকেটারদের রেখে দেওয়ার সুযোগ পাচ্ছে ফ্র্যাঞ্চাইজিরা। ক্রিকেটারদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিদের চুক্তি দশ বছরের। এবার সেই চুক্তি শেষ হচ্ছে। ২০১৮ সালের আইপিএলের দল গঠন হবে নতুন আঙ্গিকে।
এ বছরের আইপিএলের পরই আবার ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে ২০১৮তে মেগা নিলাম হওয়ার কথা। তাই বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজিই এবার নিলামে বড় ভূমিকা নিয়ে নামবে না বলেই মনে করা হচ্ছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s