বন্দি হচ্ছে আইফেল টাওয়ার


ifel-towerফ্রান্সের প্যারিসে অবস্থিত আইফেল টাওয়ার দেশটির গর্ব ও মর্যাদার প্রতীক। সম্প্রতি বিশ্বব্যাপী ক্রমবর্ধমান জঙ্গি হামলাসহ বিভিন্ন আঘাত থেকে সুরক্ষা দেয়ার জন্য আইফেল টাওয়ার কাঁচবন্দি করার পরিকল্পনা নিয়েছে ফ্রান্স। সে লক্ষ্যে আড়াই মিটার উচ্চতার বুলেটপ্রুফ কাঁচের দেয়াল দিয়ে আইফেল টাওয়ার ঘিরে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন।
প্যারিস নগর কর্তৃপক্ষ জানিয়েছে, টাওয়ারের উত্তর ও দক্ষিণ পাশে এ দেয়াল নির্মাণ করা হবে। আর পশ্চিম ও পূর্ব পাশে গত বছর ইউরো ফুটবল টুর্নামেন্টের সময় যে ধাতব বেড়া দেওয়া হয়েছিল সেটি অপসারণ করে সেখানে সুসজ্জিত বেড়া দেওয়া হবে। চলতি বছর শেষ নাগাদ কাঁচের দেয়াল নির্মাণ কাজ শেষ হবে। এটি নির্মাণে ব্যয় হবে ২ কোটি ইউরো।
উপ মেয়র জেন ফান্সয়েস মার্টিন সংবাদ সম্মেলনে বলেছেন, প্যারিসে সন্ত্রাসী হামলার আশঙ্কা সর্বোচ্চ মাত্রায় রয়েছে। আর সবচেয়ে ঝুঁকিপূর্ণ স্থান হিসেবে রয়েছে আইফেল টাওয়ার। এটি রক্ষায় অবশ্যই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি বলেন, ব্যক্তি বা যানবাহনের আঘাত থেকে কাঁচের দেয়াল এই দর্শনীয় স্থানটিকে রক্ষা করবে।
প্রসঙ্গত, গুস্তাভো আইফেল নির্মিত ৩২০ মিটার তথা ১০৫০ ফুট উচ্চতার এই টাওয়ারটি ছিল ১৮৮৯ খ্রিস্টাব্দ থেকে পরবর্তী ৪০ বছর যাবৎ পৃথিবীর উচ্চতম টাওয়ার। ফ্রান্সের বিখ্যাত এই আইফেল টাওয়ার দেখতে প্রতি বছর ৬০ লাখের বেশি দর্শনার্থী ভিড় জমান।
উল্লেখ্য, ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ার দেখতে প্রতি বছর ৬০ লাখের বেশি দর্শনার্থী ভিড় জমান। ২০১৫ সালের নভেম্বরে সন্ত্রাসী হামলায় প্যারিসে ১৩০ জন নিহত হয়েছিল।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s