pilওষুধ খাওয়া হয় যেন তা পেটে প্রবেশ করে রোগ নিরাময় করে। কিন্তু এবার এমন ধরনের ওষুধ তৈরি করা হয়েছে, যা পেটে প্রবেশ করে রোগ শণাক্ত করে, আপনাকে জানাবে! অবিশ্বাস্য মনে হলেও, এটাই এখন সত্যি হতে চলেছে। ‘সিলভার বুলেট’ নামক গুলি সাদৃশ্য অতি ক্ষুদ্র এই ট্যাবলেট খাওয়ার পর তা আপনার পেটের অর্থাৎ পাকস্থলীর অ্যাসিড দ্বারা চালিত হয়ে আপনার শরীরের ভেতরের স্বাস্থ্য তথ্য পাঠাবে আপনারই স্মার্টফোনে।
প্রত্যাশা করা হচ্ছে, এই অতি ক্ষুদ্র ট্যাবলেট আপনার স্বাস্থ্য ক্রমাগত পর্যবেক্ষণ করায় তা ওষুধ জগতে বিপ্লবিক পরিবর্তন আনবে এবং ওষুধ তদারকি করা যাবে।
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক ডা. ফিলিপ নাডিউ বলেন, ‘স্ব-চালিত ট্যাবলেট এক সপ্তাহের জন্য শরীরের অভ্যন্তরে থেকে অত্যাবশ্যক লক্ষণ নিরীক্ষণ করবে।’
ওষুধটি পেটের অভ্যন্তরে থেকে স্বাস্থ্য নিরীক্ষণ করবে এবং সেসব তথ্য আপনার ফোনে পাঠাবে। শূকরের ওপর পরীক্ষা করে এ গবেষণায় সফলতা পেয়েছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা। ট্যাবলেটটির মধ্যে থাকা ক্ষুদ্র সেন্সর ক্রমাগত শরীরের তাপমাত্রা এবং হৃদস্পন্দন মনিটরিং করতে পারে।
৩০মিমি ট্যাবলেটটির শূকরের পরিপাক নালীর মধ্যে ভ্রমণ করতে ছয় দিন সময় লেগেছিল। বিজ্ঞানীরা বর্তমানে মানুষের জন্য এই প্রযুক্তি নির্ভর ট্যাবলেট ১০মিমি আকৃতির উন্নয়নে কাজ করছেন। ফলে অদূর ভবিষ্যতে এই সিলভার বুলেট ট্যাবলেট খেয়ে আপনি নিজেই আপনার স্মার্টফোনে জেনে নিতে পারবেন শরীরের অভ্যন্তরীণ অবস্থার হালহকিকত।
তথ্যসূত্র : ডেইলি মেইল

Advertisements