গাপটিল ঝড়ে সিরিজ সমতায় নিউজিল্যান্ড


gaptilওপেনার মার্টিন গাপটিলের দুর্দান্ত ব্যাটিংয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় জয় তুলে সিরিজ সমতায় ফিরেছে স্বাগতিক নিউজিল্যান্ড। বুধবার (০১ মার্চ) ৫ ম্যাচের চতুর্থ ওয়ানডেতে স্বাগতিকরা জয় পেয়েছে ৭ উইকেটে। এই জয়ের সুবাদে নিজেদের মাটিতে অনুষ্ঠিত সিরিজে ২-২ এ সমতা আনল তারা।
হ্যামিল্টনে অনুষ্ঠিত সিরিজের চতুর্থ এই ম্যাচে ২৮০ টার্গেটে ব্যাট করতে নেমে ওপেনার গাপটিল আর রোজ টেইলরের দারুণ ব্যাটিংয়ে ৩০ বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা। ৪৫ ওভার মোকাবেলা করতে তারা উইকেট খোঁয়ায় মোট ৩ টি। এ ম্যাচে গাপটিল তুলে নিয়েছেন তাঁর ওয়ানডে ক্যারিয়ারের ১২ তম সেঞ্চুরি। আর ম্যাচ শেষে অপরাজিত থেকে তুলে নিয়েছেন সমগ্র ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সর্বোচ্চ রান।
এদিন ওপেনার গাপটিলের ব্যাট থেকে আসে দলের পক্ষে সর্বোচ্চ ১৮০ রান। অপরাজিত এই ইনিংসটি খেলতে তিনি খরচ করেছেন ১৩৮ বল। যেখানে তিনি হাঁকিয়েছেন ১১ ছক্কা আর ১৫ টি চারের মার। শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ার আগে দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ রান করেছেন টেইলর। ৪ নম্বরে ব্যাট করতে নেমে ৯৭ বল খরচ করে এই রান সংগ্রহ করেছেন তিনি। এছাড়া অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে এসেছে ২১ রান।
সফরকারীদের পক্ষে ১০ ওভার বল করে ৫৬ রানের বিনিময়ে ২ টি উইকেট তুলে নিয়েছেন স্পিনার ইমরান তাহির। একটি উইকেট নিয়েছেন রাবাদা।
এর আগে টসে জিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে হারিয়ে ২৭৯ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ রান আসে অধিনায়ক এবিডি ভিলিয়ার্সের ব্যাট থেকে। ৫৯ বল খেলে তিনি করেছেন অপরাজিত ৭২ রান। এছাড়া ফাফ ডু প্লিসিসের ব্যাট থেকে আসে ৬৭ ও ওপেনার হাশিম আমলার ব্যাট থেকে আসে ৪০ রান।
কিউইদের পক্ষে ১০ ওভার বল করে ৫৭ রানের বিনিময়ে ২ টি উইকেট নিয়েছেন জিতেন প্যাটেল।
ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন এদিনের সেঞ্চুরিয়ান গাপটিল।
আগামী শনিবার অকল্যান্ডে পঞ্চম ও শেষ ম্যাচটি তাই সিরিজ নির্ধারণী। এই হারে দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও হারিয়েছে।

ওয়ানডে ইতিহাসে এই প্রথম…
বিরল ঘটনার সাক্ষী হলো নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা চতুর্থ ওয়ানডে। ওয়ানডে ইতিহাসে এই প্রথমবার প্রথম ইনিংসে দুই স্পিনার দুই প্রান্ত থেকে বোলিং শুরু করলেন। বিরল এই কীর্তি গড়েছেন দুই কিউই স্পিনার জিতান প্যাটেল ও মিচেল স্যান্টনার।
হ্যামিল্টনের সেডন পার্কে বুধবার টস জিতে ব্যাট করতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের বোলিং শুরু করেন প্যাটেল। ৩৬ বছর বয়সি অফ স্পিনার দলকে সফলতাও এনে দেন, তৃতীয় বলেই ফিরিয়ে দেন কুইন্টন ডি কককে। প্রথম ওভারে ২ রান দিয়ে ডি ককের উইকেটটি নেন প্যাটেল।
অন্য প্রান্ত থেকে ইনিংসের দ্বিতীয় ওভার শুরু করেন বাঁহাতি স্পিনার স্যান্টনার। তাতেই ৪৬ বছরের ওয়ানডে ক্রিকেট সাক্ষী হয় বিরল ঘটনার। স্যান্টনার এই ওভারে খরচ করেন ৩ রান।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s