Ranking-tigarশ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোশাকের লড়াইয়ে বাংলাদেশের অবস্থা খুব একটা উজ্জ্বল ছিল না। সদ্য সমাপ্ত দুই ম্যাচ টেস্ট সিরিজের আগে দু’দলের ১৬ বারের দেখায় ১৪ বারই পরাজয়ের স্বাদ নিতে হয়েছিল টাইগারদের। বাকি দুটি ম্যাচ ড্র হয়। এবার মুখোমুখি দেখায় ১-১ এ সিরিজ ড্র করে মুশফিক বাহিনী।
নিজেদের ৯৯তম টেস্ট খেলতে নেমে হেরেছিল বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচ ও শেষ টেস্টের মধ্যদিয়ে শততম ম্যাচ খেলে টাইগাররা। আর ঘুরে দাঁড়িয়ে নিজেদের ইতিহাসে নবম টেস্ট জিতে নেয় সাকিব-তামিম-মুশফিক-মোস্তাফিজরা।
দুর্দান্ত এই জয়ের পর আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। অবস্থান পরিবর্তন না হলেও রেটিং পয়েন্ট বাড়িয়েছে টাইগাররা। আগের অবস্থান নয় নম্বরে থাকা মুশফিক বাহিনীর বর্তমান রেটিং বেড়ে দাঁড়িয়েছে ৬৬। সিরিজের আগে ছিল ৬১। আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের থেকে এখন মাত্র ৩ রেটিং পিছিয়ে টাইগাররা।
র‌্যাংকিংয়ে সাত নম্বরে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট কমেছে। ৯২ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা লঙ্কানরা নয় নম্বরে থাকা বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে হারায় তাদের রেটিং এখন ৯০।
টেস্টে এক নম্বরে রয়েছে ভারত। ১২১ রেটিং নিয়ে শীর্ষে অবস্থান করছে কোহলি বাহিনী। দুইয়ে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া (১০৯)। তিন থেকে ছয় নম্বরে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে সাকিব-মুশফিক-মোস্তাফিজ

shakib-mushfiq-musta copy
বাঁ থেকে সাকিব, মুশফিক ও মোস্তাফিজ

শ্রীলঙ্কা সফরে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। কলম্বোয় দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে সিরিজ ১-১ ব্যবধানে শেষ করেছে টাইগাররা। এই সিরিজে ব্যক্তিগত সাফল্যতেও থলি পুড়েছে বাংলাদেশি ক্রিকেটাররা। আর এরই ধারাবাহিকতায় পুরস্কারও উঠলো তাদের হাতে।
সিরিজ শেষে আইসিসির করা নতুন র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা উন্নতি করেছেন টাইগার তিন তারকা সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মোস্তাফিজ। লঙ্কানদের বিপক্ষে চার উইকেটের জয়ের পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্স বিচার করেই এমন উন্নতি করেছেন তারা।
লাল-সবুজদের ব্যাটিং স্তম্ভ সাকিব আল হাসান ব্যাটিং তালিকায় পাঁচ ধাপ এগিয়ে প্রথমবার ২১ নম্বরে উঠে এসেছেন। আর সাদা পোশাকের অধিনায়ক মুশফিক এক ধাপ এগিয়ে ২৮ নম্বরে জায়গা করে নিয়েছেন। নয় ধাপ এগিয়ে ২৪ নম্বরে রয়েছে ওপেনার তামিম ইকবাল।
২০ ধাপ এগিয়ে বোলিং র‌্যাংকিংয়ের তালিকায় ৪৭তম স্থানে জায়াগা করে নিয়েছে মোস্তাফিজুর রহমান। এক ধাপ এগিয়ে ১৭তম অবস্থানে আছেন সাকিব। সাকিব অলরাউন্ডার তালিকায় ভারতের রবীচন্দ্রন অশ্বিনকে হটিয়ে ফের শীর্ষে উঠে এসেছেন।
এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজের পাশাপাশি শেষ হয়েছে ভারত-অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড টেস্ট। ফলে ব্যাটিং ও বোলারের সেরা দশ তালিকায় বেশ কটি পরিবর্তন হয়েছে। সেরা পাঁচ অলরাউন্ডার তালিকারও এদিক-ওদিক হয়েছে।
সেরা দশ ব্যাটিং র‌্যাংকিং: স্টিভেন স্মিথ, চেতশ্বর পুজারা (+৪), জো রুট, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন (-৩), আজহার আলী (+১), উইনিস খান (+১), ডেভিড ওয়ার্নার (-৩), হাশিম আমলা, কুইন্টন ডি কক (+৭)।
সেরা দশ বোলার র‌্যাংকিং: রবিন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন (-১), রঙ্গনা হেরাথ (+১), জস হ্যাজেলউড (-১), জেমস অ্যান্ডারসন (+২), স্টুয়ার্ট ব্রড (+২), ডেল স্টেইন, কাগিসো রাবাদা (-৩),ভারনন ফিল্যান্ডার, নিল ওয়াগনার।
সেরা পাঁচ অলারাউন্ডার র‌্যাংকিং: সাকিব আল হাসান (+১), রবীচন্দ্রন অশ্বিন (-১), রবিন্দ্র জাদেজা, বেন স্টোকস (+১), মিচেল স্টার্ক (-১)।

 

Advertisements