anda, dem, dimপ্রায়ই খবর বের হয়, বাজারে দেদারসে বিক্রি হচ্ছে প্লাস্টিকের ডিম। একেবারে আসল ডিমের মতোই এই ডিম বিক্রি হচ্ছে। এমনটি খাওয়ার পরও এই কৃত্রিম ডিম বোঝা যায় না। তবে আসল ডিম যেখানে পুষ্টির ব্যবস্থা করে, সেখানে কৃত্রিম ডিম স্বাস্থহানি ঘটিয়ে থাকে।
এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা আসল ডিমের সঙ্গে নকল ডিম বিক্রি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। তারা ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছে। ফলে বাজার দখল করে নিয়েছে প্লাস্টিকের তৈরি কৃত্রিম ডিম।
দাম বৃদ্ধি পাওয়ার ফলে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীদের সঙ্গে যোগসাজসে, প্লাস্টিক কারখানার মালিকরা কৃত্রিম ডিম বানিয়ে আসল ডিমের সঙ্গে মিশিয়ে বিক্রি করে নিজেরা লাভবান হচ্ছেন।
এক কুড়ি ডিম কিনলে, তাতে ২/৩টি কৃত্রিম ডিম মিশানো হচ্ছে। ক্রেতারা বাড়িতে নিয়ে ডিম সিদ্ধ করার পর অনেকে বুঝতে পারেন। আবার অনেকে বুঝতে পারেন না। কৃত্রিম ডিম আসল ডিমের সঙ্গে আগুনে সিদ্ধ হয়ে যায়।
এছাড়া বিভিন্ন হোটেল/রেস্টুরেন্টে আসল ডিম ভেজে বিক্রি করে ডিমের খোসা রেখে দেন। ওই খোসা এক শ্রেণির ব্যক্তির কাছে বিক্রি করা হয়। তারা এসব খোসার ভেতরে ডিমের লালার মত পদার্থ প্রবেশ করিয়ে ভাঙ্গা ডিমের খোসা লাগিয়ে তা আইকা বা সাদা ঘাম দিয়ে জোড়া দেয়। যা বুঝার কোন উপায় থাকে না। এ ডিম ভাজলে অনেকটা রাবারের মত দেখায়। খাওয়ার সময় বুঝা যাবে। নাম না প্রকাশ করার শর্তে এ তথ্য প্রদান করেন একজন ডিম ব্যবসায়ী ও একজন হোটেলের কারিগর।
এসব প্রতারণা দীর্ঘদিন ধরে চলে আসলেও তা প্রকাশ পায়নি বা বাসা বাড়ির গৃহিণীদের কাছে সীমাবদ্ধ ছিল। বর্তমানে ডিমের দাম বৃদ্ধি পাওয়ায় বা বেশি করে প্রতারণা হওয়ায় তা প্রকাশ পাচ্ছে।
একজন প্লাস্টিক কারখানার মালিক এ ব্যাপারে জানান, এ ধরনের খোলা ডিম বহু বছর পূর্ব থেকে বানানো হচ্ছে। তবে এ ডিম আসল ডিমের পরিবর্তে বিক্রির জন্য নয়। এগুলো খেলনার জন্য ও সাজিয়ে রাখার জন্য তৈরি করা হয়। তবে যারা প্রতারণা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া একান্ত প্রয়োজন।

প্লাস্টিকের ডিম চেনার উপায়
১. ডিম ভাঙার পর সাদা অংশ ও কুসুম এক হয়ে যায়।
২. সাধারণ ডিমের চেয়ে এই ডিম বেশি ঝকঝকে।
৩. এর খোলস বেশি শক্ত। খোলের ভেতর রাবারের মতো লাইন থাকে।
৪. ডিম ঝাঁকালে পানি গড়ানোর মতো শব্দ হয়।
৫. প্লাস্টিকের ডিমে কোনো গন্ধ থাকে না।
৬. আসল ডিম ভাঙলে মুড়মুড়ে শব্দ হয়। কিন্তু প্লাস্টিকের ডিমে তেমন শব্দ হয় না।
৭. আসল ডিম ভেঙে রেখে দিলে পিঁপড়া বা পোকামাকড় আসে। কিন্তু নকল ডিমে পোকামাকড় আসে না।

Advertisements