shorbot, juiceশরীর ভালো তো সব ভালো। যারা বাইরে থাকেন তারা যেমন গরমে ক্লান্ত হয়ে যায়, যারা বাড়িতে থাকেন তাদেরও কিন্তু প্রয়োজন শরীরটাকে ঠাণ্ডা রাখা। এজন্য সবচেয়ে প্রশান্তির হতে পারে এক গ্লাস শীতল শরবত। গরমের দিন এলেই রাস্তার ধারে ব্যাঙের ছাতার মতো বিভিন্ন ধরনের শরবতের দোকান গর্জে ওঠে। রাস্তায় চলমান সহ বাসাবাড়িতেও অনেকে ফুটপাতের এসব শরবত কিনে নেয়। বাইরের খোলা পরিবেশে তৈরি এসব শরবত পান করে অনেকেই বিভিন্ন ধরনের পীটের পীড়ায় আক্রান্ত হয়ে থাকে। এ থেকে মুক্তি পেতে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যকর ফলের শরবত। ঝটপট তৈরি করা যায় এমন কিছু শরবতের রেসিপি:

লেবু-কমলা একসাথে
উপকরণ : পানি ১ লিটার (ঠাণ্ডা), চিনি ১ কাপ, দুটি কমলার রস, লেবুর রস ১ কাপ, লবণ ১ চিমটি, বরফ প্রয়োজন মতো।
প্রস্তুত প্রণালী : পানিতে চিনি ভিজিয়ে রাখতে হবে দু-তিন ঘণ্টা। কমলার রস, লেবুর রস ও লবণ মিলিয়ে ছেঁকে নিতে হবে। ফ্রিজে ঠাণ্ডা করে বরফ দিয়ে পরিবেশ করুন।

তরমুজের জুস
উপকরণ : তরমুজের টুকরো ১ কাপ, চিনি পরিমাণ মতো, বিট লবণ অল্প, বরফ কুচি এক কাপ, লেবুর রস পুদিনা পাতা কয়েকটি।
প্রস্তুত প্রণালী : তরমুজের খোসা ছাড়িয়ে বিজ ফেলে ছোট ছোট টুকরো করে নিন। এবার ব্লেন্ডারে টুকরো করা তরমুজ, চিনি, বিট লবণ, লেবুর রস এবং কয়েকটি পুদিনার পাতা দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর ছাঁকনি দিয়ে জুস ছেঁকে নিন। গ্লাসে জুস ঢেলে বরফ কুচি দিয়ে দিন। পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা তরমুজের জুস।

বাঙ্গির শরবত
উপকরণ: বাঙ্গির রস ১ কাপ, চিনি ১ টেবিল চামচ,  লেবুর রস ১ চা চামচ, বরফ কিউব পরিমাণমতো, লবণ এক চিমটি
প্রস্তুত প্রণালী: বাঙ্গি কুচি কুচি করুন। বড় বাটিতে বাঙ্গির সঙ্গে চিনি মিশিয়ে রেখে দিন বেশ কিছুক্ষন । লেবুর রস ও বরফ মিশিয়ে রাখুন আরও কিছুক্ষন। বাঙ্গি থেকে পানি বের হয়ে শরবত হবে। এটা ছেকে ঢেলে নিন গ্লাসে। লবণ মেশান। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

তেঁতুলের শরবত
উপকরণ : তেঁতুল গোলা আধা কাপ, চিনি বা আখের গুড় ১ কাপ, ঠাণ্ডা পানি ১ লিটার, বরফ পরিমাণ মতো।
প্রস্তুত প্রণালী : গুড় ও তেঁতুল ২ কাপ পানিতে ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। ৪ ঘণ্টা পর গুড় ও তেঁতুল খুবভালো করে ছেঁকে নিতে হবে। গুড় ও তেঁতুলের মিশ্রণ এর সঙ্গে পানি মিলিয়ে রাখতে হবে। ফ্রিজে শরবত ঠাণ্ডা করে বরফ দিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের জুস
উপকরণ : কাঁচা আম – বড় ১  টি,  চিনি – ৫-৬ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া – ১/২ চা চামচ, বিট লবণ -১/২ চা চামচ, কাঁচা মরিচ – ২ টি, লবণ -১/২ চা চামচ, পানি – ২ গ্লাস।
প্রস্তুত প্রণালী : আমের খোসা ছিলে ধুয়ে ৬-৮ টুকরা করে কেটে আমের আটি ফেলে দিন। সব উপকরণ মিশিয়ে একসাথে ব্লেন্ড করুন। বরফ দিয়ে পরিবেশন করুন।

আদা লেবুর শরবত
উপকরণ: আদার রস ১চা-চামচ, লেবুর রস ১টেবিল-চামচ, চিনি ২টেবিল-চামচ, ঠান্ডা পানি ১ গ্লাস
প্রস্তুত প্রণালী : সব উপকরণ একসঙ্গে মিশিয়ে শরবত বানাতে হবে ।

কামরাঙ্গার শরবত
উপকরণ: কামরাঙ্গা ৪থেকে ৫টি, কাঁচামরিচ ১টি, চিনি ও লবণ পরিমাণমত, পুদিনা পাতা, বরফ কুচি।
প্রস্তুত প্রণালী : কামরাঙ্গা কেটে বিচি ফেলে দিতে হবে। এরপর কামরাঙ্গা ও কাঁচামরিচ ব্লেন্ড করে তাতে পরিমাণমত লবণ ও চিনি মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। ঠাণ্ডা হলে পুদিনাপাতা মিশিয়ে খেলে দারুণ লাগবে।

বেলের শরবত
উপকরণ: মাঝারি সাইজের ১টি বেল, চিনি, বরফ কুচি।
প্রস্তুত প্রণালী : প্রথমে পরিস্কার পানি দিয়ে বেল ধুয়ে নিন। এরপর বেল ভেঙে ভিতর থেকে বিচি ফেলে দিয়ে পানির সঙ্গে মিশিয়ে আঁশ তুলে ফেলুন। এরপর তাতে পরিমাণমত চিনি ও বরফ কুচি মিশিয়ে পরিবেশন করুন।

আনারসের শরবত
উপকরণ: আনারস ১টি, চিনি, বিট লবণ, পুদিনা পাতা।
প্রস্তুত প্রণালী : পরিস্কার পানি দিয়ে আনারস ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট ছোট পিস করে নিন। এরপর আনারসের টুকরাগুলো ব্লেন্ডারে দিয়ে তাতে পানি, চিনি, বিট লবণ, পুদিনা পাতা মিশিয়ে ব্লেন্ড করুণ। এরপর শরবত ছেকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পান করুন।

মিক্সড ফ্রুট জুস
উপকরণ: আপেল কিউব করে কাটা ১ কাপ, আঙুর আধা কাপ (কালো ও সবুজ), বেদানা ১ টেবিল চামচ, পাকা আম ১টি, পুদিনা পাতা ২-৩টি, চিনি পরিমাণমতো, চাট মসলা সামান্য এবং পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালী : সব উপকরণ একসঙ্গে নিয়ে বেলেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s