পাখির ঠোক্করে বিমান-বিভ্রাট


bimanএকটি পাখির ধাক্কায় সারা দিনের জন্য লন্ডভন্ড হয়ে গেল এয়ার ইন্ডিয়ার উড়ানসূচি। দুশো জনেরও বেশি যাত্রীকে বেশ কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হল কলকাতা বিমানবন্দরে। সকালের যাত্রীরা বিকেলে আর বিকেলের যাত্রীরা রাতে উড়ান ধরলেন। কলকাতায় আটকে পড়ে যাত্রীদের দিল্লি নিয়ে যাওয়ার জন্য বড় একটি বিমান পাঠাতে হল।
ঘটনার সূত্রপাত সোমবার সকালে। দিল্লি থেকে আসা একটি বিমান ৯টা ২০ নাগাদ কলকাতায় নামার সময়ে সেটির বাঁ দিকের ইঞ্জিনে একটি পাখি ধাক্কা খায়। ২৩৯ জন যাত্রী নিয়ে নির্বিঘ্নে নেমে এলেও বিমানটি বসে যায়। ওই বিমানেই সকাল সাড়ে দশটা নাগাদ ২৪২ জন যাত্রীর দিল্লি যাওয়ার কথা ছিল। তাঁরা আটকে পড়েন।
এয়ার ইন্ডিয়া সূত্রে প্রথমে বলা হয়, আটকে পড়া যাত্রীদের জন্য তারা অন্য বিমানের ব্যবস্থা করবে। কিন্তু, বিকেল পর্যন্ত সেই বিমান পাওয়া যায়নি। দুপুর আড়াইটে নাগাদ দিল্লি থেকে একটি বিমান রওনা হয়ে সাড়ে চারটের পরে কলকাতায় নামে। সেটি ছিল নির্ধারিত বিমান। ঠিক হয়, সেই বিমানেই সকালের আটকে পড়া যাত্রীদের পাঠিয়ে দেওয়া হবে। আটকে পড়া সেই ২৪২ জন যাত্রীর মধ্যে ততক্ষণে ২৫ জন হয় উড়ান বাতিল করে দেন, নয়তো অন্য উড়ানে দিল্লি রওনা হয়ে যান। বাকি ২১৭ জনকে বিকেলের বিমানে দিল্লি পাঠিয়ে দেওয়া হয়।
কিন্তু, বিকেল সাড়ে পাঁচটার ওই নির্ধারিত উড়ানে যাওয়ার কথা ছিল অন্য ২০৭ জন যাত্রীর। তাঁদের বলা হয় অপেক্ষা করতে। সন্ধ্যায় আবার দিল্লি থেকে একটি বিমান এসে সেই যাত্রীদের নিয়ে দিল্লি উড়ে যায়। ওই বিমানে কলকাতা থেকে দিল্লি যাওয়ার কথা ছিল ৯০ জন যাত্রীর। ঠিক হয়, একটি বড় বিমানকে নিয়ে এসে দুই উড়ানের যাত্রীদের একসঙ্গে পাঠিয়ে দেওয়া হবে। সেই মতো, রাতে দিল্লি থেকে ৩১০ আসনের বড় বোয়িং ৭৭৭ বিমানকে উড়িয়ে আনা হয় কলকাতায়। রাতে সেই বিমানেই বিকেল ও সন্ধ্যার যাত্রীদের একসঙ্গে পাঠিয়ে দেওয়া হয়।

Advertisements
This entry was posted in International (আন্তর্জাতিক). Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s