haranoi jinish appআমরা প্রায়ই একটা ব্যাপারে আফসোস করি, ইস আমার টিভির রিমোট কন্ট্রোলটা যদি মোবাইল ফোন হতো তাহলে কত ভালো হতো! কারণ, যখনই খুঁজে না পেতাম তাহলে কল দিলেই রিংটোন বেজে উঠতো আর সহজেই পাওয়া যেত। অথবা পরীক্ষার সময় খুঁজে পাওয়া যাচ্ছে না অ্যাডমিট কার্ড! মাথায় বাজ পরার মতো অবস্থা, একটু পরে পরীক্ষা কিন্তু খুঁজে পাচ্ছেন না অ্যাডমিট কার্ড। তখনও মনে হয় ইস অ্যাডমিট কার্ডটা যদি মোবাইলের মতো হতো তাহলে কল দিলেই তো নিজে জানান দিতো আমি এখানে।
এভাবে আমরা প্রযুক্তির প্রয়োজনীয়তা প্রতি পদে পদে অনুভব করি। তাই প্রযুক্তিও আমাদের জীবন ব্যবস্থা সহজ করতে দিন দিন আবিষ্কার করছে নানা ডিভাইস। তেমনই ক্ষুদ্র একটি ডিভাইস বা চিপ হচ্ছে ‘এমইউ’ যা ইনফর্ম ‘ইউ’ কে ছেঁটে বানানো হয়েছে। অর্থাৎ আপনাকে জানানো। আর এমইউ’র আবিষ্কারক প্রতিষ্ঠানের নামও ইনফর্ম ইউ। হ্যাঁ, এমইউ নামের ক্ষুদ্র এই চিপ বানানো হয়েছে আপনার প্রিয় কিংবা প্রয়োজনীয় জিনিসটি যেন আপনি প্রয়োজনের সময় সহজেই খুঁজে পান।
এটি মূলত একটি চিপ। খুব ছোট একটি চিপ, যা আপনার পাসপোর্ট থেকে শুরু করে মোবাইল ফোন কিংবা ব্যাগেও লাগিয়ে রাখতে পারবেন। আর এর সঙ্গে সম্পর্কযুক্ত অ্যাপ আপনাকে দেখাবে আপনার প্রিয় জিনিসটি কোথায়। অর্থাৎ আপনি যে জিনিসের সঙ্গে এমইউ চিপ লাগিয়ে রাখবেন সেটার লোকেশন কিংবা সেটার কাজ সম্পর্কে আপনাকে জানানো বা নোটিফাই করাই এমইউ’র কাজ।
আপনি যদি আপনার মোবাইল ফোনের সঙ্গে এমইউ লাগিয়ে রাখেন তবে এটা আপনার অন্য মোবাইলে থাকা অ্যাপে, যে মোবাইলের সঙ্গে এমইউ লাগিয়েছেন তার লোকেশন ম্যাপ দেখাবে। একই সঙ্গে যদি বিমান বন্দরে ব্যাগের সঙ্গে এটা লাগিয়ে রাখেন তবে সেখানেও এটা আপনার ব্যাগের লোকেশন দেখাবে। এমইউ’র বড় গুণ হচ্ছে, অন্যান্য ডিভাইসের মতো এটা আপনার মোবাইলের সঙ্গে যুক্ত হতে ব্লুটুথ ব্যবহার করে না। ব্লুটুথ ছাড়াই এটা আপনার মোবাইল কিংবা স্মার্টওয়াচের সঙ্গে যুক্ত হতে পারে।
এটা বিভিন্ন রঙের পাওয়া যায়। আর এর চার্জও থাকে অনেক। কিকস্টারটারের ওয়েবে পাওয়া যাচ্ছে মাত্র ১৯ ডলার করে। তবে এখানে বিভিন্ন বান্ডেল আছে। একাধিক কিনলে আরো কম দামেও পাওয়া যাবে, তাছাড়া এর সঙ্গে আরো অনেক অ্যাকসেসরিজ আছে। এমইউ’র চার্জার কিংবা চাবির রিং এর মতো ঝোলানোর ব্যবস্থাও আছে। তবে তার জন্যে আপনাকে আরো কিছু খরচ করতে হবে।
সুতরাং ভুলো মনদের এখন আর ভাবনা করার দরকার নেই। শুধু মনে করে এমইউ চিপ আপনার গুরুত্বপূর্ণ জিনিসে লাগিয়ে রাখুন আর এমইউ’র অ্যাপের ড্যাশ বোর্ডে যুক্ত করুন ব্যস এবার ভুলে যান! মনে করিয়ে বা খুঁজে দেয়ার দায়িত্ব এমইউ’র।

Advertisements