Cold Gas (Fir)বরফে আগুন! বিষয়টি চমকে দিলেও এমন বিষয় নিয়ে ভাবছে চীন। সম্প্রতি দক্ষিণ চীন সাগরের তলদেশে প্রাপ্ত এক ধরনের বরফ থেকে প্রথমবারের মতো গ্যাস উৎপাদন করতে সফল হয়েছে চীন।
বিজ্ঞানীরা আশা করছেন, ভবিষ্যতে জ্বালানি সংকট মোকাবেলায় চীনের এ সফলতা বেশ বড় ভূমিকা রাখতে পারে। চীন নিজেও বিষয়টিকে বিরাট সাফল্য হিসেবে দেখছে। যে বরফের কথা বলছি, তা আসলে বরফের মতো দেখতে এক ধরনের পদার্থ। বিজ্ঞানীরা একে মিথেন ক্ল্যাথারেটস বা মিথেন হাইড্রেট নামে ডাকেন। এতে পানি এবং গ্যাস হিমায়িত অবস্থায় মিশ্রিত থাকে। যুক্তরাষ্ট্র, জাপানসহ বিভিন্ন দেশ এ বস্তু থেকে গ্যাস পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। গ্যাস পাওয়ার প্রক্রিয়াটি খুবই জটিল।
ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের কেমিক্যাল অ্যান্ড বায়োমলিকিউলার ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর প্রাভিন লিনজা বলেন, এটা দেখতে বরফের ক্রিস্টালের মতো, তবে সূক্ষ্মভাবে আণবিক পর্যায়ে দেখলে বোঝা যায়, মিথেনের অণুগুলো পানির অণুতে ঘেরা। এ বস্তুটি অত্যন্ত নিম্ন তাপমাত্রায় ও উচ্চ চাপে তৈরি হয়। সমুদ্র তলদেশ ও ভূগর্ভস্থ চিরহিমায়িত অঞ্চলের নিচে এদের দেখা মেলে। তাপমাত্রা অত্যন্ত কম হলেও এগুলো দাহ্য।

Advertisements