সংসদ এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ


bangladesh jatiyo sangsadজাতীয় সংসদে বাজেট  অধিবেশন চলাকালীন ওই এলাকায় যে কোনো ধরনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। একই সঙ্গে সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
আগামী ৩০ মে সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা। ২৯ মে রাত থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে; থাকবে সংসদ অধিবেশনের শেষ দিন পর্যন্ত।
রোববার দুপুরে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে কমিশনার বলেন, সংসদ অধিবেশনে আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখতে জাতীয় সংসদ ভবন ও পার্শ্ববর্তী এলাকা রক্ষা করা দরকার। এ জন্য ডিএমপির (অর্ডিন্যান্স নং-৩/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে সংসদ ও এর আশপাশ এলাকায় যে কোনো  ধরনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি সকল প্রকার অস্ত্র, বিস্ফোরক দ্রব্য এবং অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহনেও নিষেধাজ্ঞা রয়েছে।

যেসব এলাকায় নিষেধাজ্ঞা রয়েছে : ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরাতন বিমানবন্দর হয়ে বাংলামটর ক্রসিং।  বাংলামটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা। পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট। মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নম্বর সড়কের সংযোগস্থল। রোকেয়া স্বরণীর সংযোগস্থল থেকে পুরাতন ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় স্বরণী পর্যটন ক্রসিং। ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্ত। জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সমুদয় রাস্তা ও গলিপথ।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s