big plane, bimanপ্রকাশ্যে এল বিশ্বের সবচেয়ে বড় বিমান। নির্মাণের প্রথম ধাপ সম্পন্ন হওয়ার পর ফুয়েল টেস্টের জন্য এটি হাঙ্গার থেকে বের করা হয়েছে। চার বছর ধরে গোপনে নির্মাণ করা হয়েছে স্ট্রাটোলঞ্চ নামের এই বিমানটি। ফুয়েল টেস্টের পর উড্ডয়ন পরীক্ষা শেষে এয়ারফিল্ডে নামানো হবে বিমানটি।
বিমানটির নকশা করেছে ট্রাটোলঞ্চ সিস্টেমস নামে প্রতিষ্ঠান। এর ডানা একটি ফুটবল মাঠের চেয়েও বড়। বায়ুমণ্ডলের স্ট্রাটোসফিয়ারে নিক্ষেপের আগ পর্যন্ত সেখানে রকেট বহন করে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে এটি তৈরি করা হয়েছে।
বিশ্বের সবচেয়ে বড় বিমানের দাবিদার এই বিমানের ওজন ৫ লাখ পাউন্ড। আর বহন করতে পারবে ৫ লাখ ৫০ হাজার পাউন্ড। এর ডানার দৈর্ঘ ৩৮৫ ফুট। এর আগে সবচেয়ে বড় ডানার যে বিমানটি অন্তত একবার উড্ডয়ন করেছে, সেটি ছিল হাওয়ার্ড হাগ’স স্প্রুস গুজ, যার ডানা ছিল ৩১৯ ফুট লম্বা।
যুক্তরাষ্ট্রের ক্যাফিলোর্নিয়ার মোজাভ মরুভূমিতে একটি হ্যাঙ্গারে তৈরি করা হয়েছে ২৮ চাকাবিশিষ্ট বিমানটি। ছয়টি বোয়িং ৭৩৭ বিমানের ইঞ্জিনের সমান ক্ষমতাবিশিষ্ট ইঞ্জিন দিয়ে নির্মাণ করা হয়েছে ইতিহাস সৃষ্টিকারী বিশ্বের সর্ববৃহৎ স্ট্রাটোলঞ্চ বিমানটি।
স্ট্রাটোলঞ্চ সিস্টেমের প্রধান নির্বাহী জিন ফ্লয়েড জানিয়েছেন, পরীক্ষামূলক উড্ডয়নের জন্য প্রস্তুত করা হচ্ছে বিমানটি। তিনি আশা প্রকাশ করেন, ২০১৯ সাল নাগাদ ফ্লাইটে দেখা যাবে বিমানটি।
বিশ্বের সর্ববৃহৎ বিমান তৈরির উচ্চাভিলাসি পরিকল্পনা গ্রহণের পেছনে রয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন। অবশেষে পূরণ হতে চলেছে তার সেই স্বপ্ন।
তথ্যসূত্র : ফক্স নিউজ অনলাইন

Advertisements