ইউরোপে ডিজিটাল প্রযুক্তিতে বিনিয়োগের শীর্ষে যুক্তরাজ্য


Digital-tecnologyইউরোপে ডিজিটাল প্রযুক্তি খাতে সর্বাধিক বিনিয়োগ করেছে যুক্তরাজ্য। এ ক্ষেত্রে ইউরোপের অন্য সব দেশকে পেছনে ফেলেছে তারা। এ খাতে দেশটিতে গত বছর বিনিয়োগ হয়েছে ৬৮০ কোটি পাউন্ড (৭০ হাজার ৭০০ কোটি টাকার বেশি), যা ইউরোপের অন্য যেকোনো দেশের তুলনায় দ্বিগুণেরও বেশি। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান টেক সিটি ইউকে।
প্রতিবেদনে বলা হয়, দেশটির ডিজিটাল অর্থনীতি এখন সার্বিক জাতীয় অর্থনীতির চেয়েও কমপক্ষে ৫০ শতাংশ বেশি গতিশীল।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী গত বছর যুক্তরাজ্যের ডিজিটাল প্রযুক্তি খাতে মোট বিনিয়োগের পরিমাণ ছিল ৬৮০ কোটি পাউন্ড। অন্যদিকে এ খাতে নিকটতম দুই দেশ ফ্রান্স ও জার্মানিতে বিনিয়োগ হয়েছে যথাক্রমে ২৪০ কোটি ও ১৪০ কোটি পাউন্ডের সমপরিমাণ অর্থ। অর্থাৎ এ সময়ে যুক্তরাজ্যের ডিজিটাল প্রযুক্তি খাতে ফ্রান্স ও জার্মানির সম্মিলিত বিনিয়োগের চেয়ে ৪৪ শতাংশেরও বেশি বিনিয়োগ হয়েছে।
এছাড়া একই সময় ইউরোপের দেশ নেদারল্যান্ডসে এই খাতে বিনিয়োগ করেছে ১৩০ কোটি পাউন্ড, ডেনমার্কে ১০০ কোটি পাউন্ড, ইতালি ও স্পেনে ৮০ কোটি পাউন্ড এবং সুইডেনে ৭০ কোটি পাউন্ডের সমপরিমান অর্থ।
ডিজিটাল প্রযুক্তি খাতে বিনিয়োগের দিক থেকে কয়েক বছর ধরেই ইউরোপে অপ্রতিদ্বন্দ্বী অবস্থানে যুক্তরাজ্য। ২০১২-১৬ সাল পর্যন্ত পাঁচ বছরে এ খাতে দেশটির মোট বিনিয়োগের পরিমাণ ২ হাজার ৮০০ কোটি পাউন্ড। যেখানে ফ্রান্স ও জার্মানিতে বিনিয়োগ হয়েছে যথাক্রমে ১ হাজার ১৪০ ও ৯৩০ কোটি পাউন্ডের সমপরিমাণ অর্থ।
প্রতিবেদনে আরও বলা হয়, ব্রিটেনে বর্তমানে ডিজিটাল প্রযুক্তি খাতে প্রায় সাড়ে ১৬ লাখ মানুষ কর্মরত আছে। এ খাতের মোট গড় বার্ষিক টার্নওভার ১ হাজার ৭০০ কোটি পাউন্ড। এছাড়া প্রতি বছর দেশটির মোট অর্থনীতিতে এ খাতের গড় অবদান প্রায় ৯ হাজার ৭০০ কোটি পাউন্ড।

Advertisements
This entry was posted in International (আন্তর্জাতিক), Since (বিজ্ঞান). Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s