1.+Barcelona's+Lionel+Messiসদ্য শেষ হওয়া মৌসুমটা মোটেও সুখকর হয়নি বার্সেলোনার। একেবারে শেষ মুহূর্তে রিয়ালের কাছে হারিয়েছে লা লিগার শিরোপা। ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই থেকে বিদায় নিয়েছে শেষ আটে জুভেন্টাসের কাছে হেরে। সাফল্য বলতে শুধু কোপা দেল রের শিরোপা। কোপা দেল’রে ছাড়া আর কোনো শিরোপাই ঘরে তুলতে পারেনি স্প্যানিশ জায়ান্ট দলটি।
তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জল ছিলেন ক্লাবটির তারকা ফুটবলার লিওনেল মেসি। আর লা লিগায় বার্সেলোনার হয়ে ৩৭ গোল করা মেসি জিতে নিয়েছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট।
ইউরোপের শীর্ষ পাঁচটি লিগে ৭৪ পয়েন্ট পেয়ে এবার সেরা ফুটবলার নির্বাচিত হন মেসি। ২০১৬-১৭ মৌসুমে বার্সেলোনার জার্সি গায়ে লা লিগায় ৩৪টি ম্যাচ খেলেছেন মেসি। গড়ে প্রতি ৭৭ মিনিট অন্তর গোল পেয়েছেন তিনি। ১১ বার জোড়া গোলের দেখা পেলেও একটিও হ্যাটট্রিক পাননি বার্সেলোনার ২৯ বছর বয়সী এই আর্জেন্টাইন সুপারস্টার।
এদিকে, ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন পর্তুগালের ক্লাব স্পোর্টিং সিপির ফরোয়ার্ড বাস দস্ত। লিগে ৩৪টি গোল পেয়েছেন তিনি। মেসির চেয়ে ছয় পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন দস্ত। ৫৮ পয়েন্ট নিয়ে এ তালিকার ষষ্ঠ স্থানে ছিলেন বার্সেলোনার আরেক তারকা খেলোয়াড় লুইস সুয়ারেজ। আর ক্রিশ্চিয়ানো রোনালদো আছেন ১১তম অবস্থানে।
প্রসঙ্গত, ২০১৩ সালের পর প্রথম এবং ক্যারিয়ারে চতুর্থবার এই পুরস্কার জিতলেন তিনি। এরআগে ২০১০, ২০১২ ও ২০১৩ সালে গোল্ডেন শু পুরস্কার জিতেছিলেন।

Advertisements