নতুন রূপে উইন্ডোজ ১০


win -10.jpgনতুন রূপে আসছে উইন্ডোজ ১০। ইতোমধ্যেই এটির পরীক্ষামূলক সংস্করণ উন্মোচন করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, নতুন উইন্ডোজ ১০ সংস্করণে ইউজার ইন্টারফেইসে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে ‘স্টার্ট’ এবং ‘অ্যাকশন সেন্টার’ ফিচারেও আনা হয়েছে পরিবর্তন।
‘১৬২১৫’ বিল্ড নাম্বারের নতুন সংস্করণটি নকশা করা হয়েছে ‘ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেম’-এ। ‘মাইক্রোসফট ডিজাইন ল্যাঙ্গুয়েজ ২’-এর উন্নত সংস্করণ হল ‘ফ্লুয়েন্ট ডিজাইন’। নতুন এই সংস্করণে উইন্ডোজ ১০ চালিত সকল ডিভাইস এবং প্ল্যাটফর্ম-এর জন্য সফটওয়্যারের নকশা অন্তর্ভুক্ত রয়েছে।
আপাতত ‘উইন্ডোজ ইনসাইডার’ প্রোগ্রামের ডেভেলপার এবং সদস্যদের জন্য উন্মুক্ত করা হয়েছে নতুন উইন্ডোজ সংস্করণ। এ সংস্করণে তথ্যের আরও স্পষ্ট বিন্যাসের জন্য অ্যাকশন সেন্টার নতুন করে নকশা করা হয়েছে।
শুক্রবার মাইক্রোসফট উইন্ডোজ অ্যান্ড ডিভাইসেস গ্রুপ-এর সফটওয়্যার প্রকৌশলী ডোনা সারকার এক ব্লগ পোস্টে বলেন, “আমরা আপনাদের প্রতিক্রিয়া শুনেছি আর এবং এই বিল্ডে আপনি মাইক্রোসফট এজ ব্রাউজার থেকে যেকোনো ওয়েবসাইট টাস্কবার-এ পিন করে রাখতে পারবেন। টাস্কবার থেকে আমরা সাইট আইকন ব্যবহার করে আপনাকে দ্রুত আপনার পছন্দের ওয়েবসাইটে নিয়ে যাব।”
নতুন সংস্করণে ছবির অ্যালবামে কোনো ইভেন্টের পোস্টার থাকলে ভয়েস অ্যাসিস্টেন্ট কর্টানা ব্যবহারকারীর অনুমতি নিয়ে রিমাইন্ডার সেট করতে পারবে বলেও উল্লেখ করা হয়েছে। আর এতে নতুন ‘ল্যাসো’ টুল এনেছে মাইক্রোসফট। এর মাধ্যমে কোনো তথ্যে গোল চিহ্ন দেওয়া হলে কর্টানা সময় শণাক্ত করতে পারবে এবং এর সঙ্গে সম্পৃক্ত অফারগুলো দেখাবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s