oscars 774চলতি বছর অস্কার কমিটিতে যোগ দেয়ার জন্য প্রায় ৭৭৪ জন নতুন সদস্যকে আমন্ত্রণ পত্র পাঠিয়েছে কর্তৃপক্ষ। এদের মধ্যে ইরানের রয়েছেন নয় জন। ইরানি অভিনেত্রী লেইলা হাতামি, গোলশিফ্টেহ ফারাহানি ও নাজানিন বনিইয়াদি অন্যতম। অস্কার আয়োজক একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস তাদের এই আমন্ত্রণ জানিয়েছেন।
কমিটিতে সদস্য হিসেবে যোগদানের জন্য আমন্ত্রিতদের মধ্যে ইরানি পরিচালক মোহাম্মাদ রাসুলফও রয়েছেন। এছাড়া চলচ্চিত্র পরিচালক হাইয়েদেহ সাফিইয়ারি ও মোহাম্মাদ রেজা ডেলপাককে চলচ্চিত্র এডিটর ও সাউন্ড সেকশনে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। অন্যদিকে, প্রসিদ্ধ লেখক রাখশান বানি-ইতেমাদ ও বাহামন কোবাদিকে একাডেমি রাইটার হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।
প্রতিবারের মতো এবারের তালিকায় রয়েছেন ভারতের অভিতাভ বচ্চন, আমির খান, সালমান খান, ইরফান খানের নাম। অভিনেত্রীদের মধ্যে রয়েছেন প্রিয়াঙ্কা্ চোপড়া, দীপিকা পাড়ুকোন, ঐশ্বরিয়া রাই বচ্চন। তবে তালিকায় জনপ্রিয় বলিউড তারকা শাহরুখ খান নেই।
দু’বছর ধরে চলে আসা ‘অস্কার সো হোয়াইট’ ক্যাম্পেইনয়ের বদৌলতে এবারে পরিবর্তন আসছে অস্কার কমিটিতে। নতুন এ কমিটিতে নারী ও অ-শেতাঙ্গদের সংখ্যা বাড়িয়ে সমতা আনার উদ্যোগ নিয়েছে অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস এ্যান্ড সাইন্স।
অভিনেতা-অভিনেত্রীদের বাইরে বাঙালি পরিচালক মৃণাল সেন, বুদ্ধদেব দাশগুপ্ত ও গৌতম ঘোষও পেয়েছেন সদস্যপদ। লেখক সনি তারাপরেভালা, কস্টিউম ডিজাইনার অর্জুন ভাসিন, তথ্যচিত্র নির্মাতা পাটোয়ারধান ও সাউন্ড ডিজাইনার অমৃত প্রিতম দত্তের নাম রয়েছে এ তালিকায়।
হলিউড রির্পোটার বলছে, এবারের কমিটিতে মোট ৩৯ শতাংশ নারী ও ৩০ শতাংশ অ-শেতাঙ্গ সদস্য যোগ করা হয়েছে। ধীর্ঘদিন ধরেই অস্কারকে ‘বর্ণবাদী’ বলে এসেছেন অনেকেই। মূলত মূল কমিটির সদস্যদের সিংহভাগ পুরুষ ও শেতাঙ্গ হওয়ার কারণেই এ অভিযোগটি উঠেছিলো। এবারে সেই অপবাদ ঘুচাতে এ উদ্যোগ নিয়েছে অস্কার কর্তৃপক্ষ।
গত বছর গোটা বিশ্ব থেকে সিনেমা দুনিয়ার ৬৮৩ জন প্রতিথযশাদের আমন্ত্রণ জানিয়েছিল দ্য ফিল্ম অ্যাকাডেমি। এবার অতিথি তালিকা বেড়ে হল ৭৭৪। দ্য ফিল্ম অ্যাকাডেমির রিপোর্ট অনুযায়ী ২০১৬ সালে আমন্ত্রিত হওয়া ৬৮৩ জনের মধ্যে ৩২২ জনকেই এবার অতিথি তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s