কোহলিদের মাটিতে নামাল ওয়েস্ট ইন্ডিজ


INDIA-westindisপ্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। পরের দুই ম্যাচে দাপটের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ অনেকটা নিজেদের করে নিয়েছে ভারত; কিন্তু চতুর্থ ম্যাচে এসে অবিশ্বাস্যভাবে ভারতকেই হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ১৮৯ রান করেও ১১ রানের ব্যবধানে জয় পেলো স্বাগতিক ক্যরিবীয়রা।
বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপ বলা হয় ভারতের ব্যাটিং লাইনআপকে। সেই ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ দল এবার ধসে পড়ল খর্বশক্তির দল ওয়েস্ট ইন্ডিজের কাছে! অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ১৯০ রানও করতে পারল না ভারত! ক্যারিবীয়দের ১৮৯ রান তাড়া করতেই হ–য–ব–র–ল ভারতের ব্যাটিং। অজিঙ্কা রাহানে আর মহেন্দ্র সিং ধোনিই যা একটু খেললেন। এই দুজনের ব্যাটে অ্যান্টিগার চতুর্থ ওয়ানডেতে সম্ভ্রম রক্ষা হলেও হারটা এড়াতে পারেনি ভারত। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডার ক্যারিয়ারের সেরা বোলিং করেই ধসিয়ে দিয়েছেন বিরাট কোহলির ভারতকে। স্বল্প পুঁজিতে দলকে এনে দিয়েছেন ১১ রানের দুর্দান্ত এক জয়।
এটা সত্য যে, উইকেট ব্যাটিং সহায়ক ছিল না। সেটা ১৮৯ রানে ওয়েস্ট ইন্ডিজ অল-আউট হয়ে যাওয়ার পর এমনিতেই পরিষ্কার হয়ে যায়। ভালো শুরুর পরও ২০ থেকে ৪০ রানের মধ্যে আউট হয়ে ফিরলেন শীর্ষ চার ক্যারিবীয় ব্যাটসম্যান। এভিন লুইস ৩৫, কাইল হোপ ৩৫, শাই হোপ ২৫ আর রোস্টন চেইস করেন ২৪ রান। এই চারজনের বাইরে জেসন মোহাম্মদের ২০ আর দেবেন্দ্র বিশুর ১৫ ছাড়া বলার মতো কিছুই করতে পারেননি কেউ। ৪৮ রানে শেষ ৫ উইকেট হারিয়ে সংগ্রহটা দাঁড়ায় ১৮৯।
ক্যারিবীয় ব্যাটসম্যানরা ইনিংসের একপর্যায়ে টানা ৮৩ বল বাউন্ডারি ছাড়া কাটিয়ে দেন। রান চেজ করতে গিয়ে একই বিপর্যয়ে পড়ে ভারতও। দলীয় ১০ রানে ফেরেন শিখর ধাওয়ান, ২৫ রানে কোহলি আর ৪৭ রানে দিনেশ কার্তিক। তবে আজিঙ্কা রাহানে ৯১ বলে ৭ বাউন্ডারিতে ৬০ রান করে প্যাভিলিয়নে ফিরেন। এরপর সাবেক অধিনায়ক ধোনি তার ক্যারিয়ারের মন্থরতম ইনিংস খেলেন‍ ১০৮ বলে হাফ সেঞ্চুরি করেন।
তবে, ম্যাচ বাঁচানো সম্ভব হয়নি।  শেষ পর্যন্ত ১১৪ বলে ৫৪ রান করে কেসরিক উইলিয়ামসের বলে আলজেরি জোসেফের হাতে ক্যাচ দিয়ে আউট হন ধোনি! রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদবরা সবাই জেসন হোল্ডারের শিকার হয়েছেন। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভারতের ইনিংস শেষ হয় ১৭৮ রানেই। ৯.৪ ওভার বল করে ২ মেডেনসহ ২৭ রানে ৫ উইকেট নেন ক্যারিবীয় অধিনায়ক। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s