অ্যামাজনকে টপকে গেল ফেইসবুক


fb-amajonশেয়ারমূল্যে নতুন রেকর্ড গড়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। শুক্রবার প্রযুক্তি খাতের অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারমূল্য কমলেও, ফেইসবুকের প্রতি শেয়ারের মূল্য এক শতাংশ বৃদ্ধি পায়। এর ফলে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য হয় ১৭২.৪৫ মার্কিন ডলার।
সম্প্রতি চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে ফেইসবুক। এই প্রতিবেদনে বলা হয়, ফেইসবুকের আয়, লাভ আর ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের পূর্বাভাস ছাড়িয়েছে। বুধবার এই তথ্য প্রকাশের পর টানা দুইদিন ফেইসবুকের শেয়ারমূল্য বৃদ্ধি পায়, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।
শেয়ারমূল্যের এই বৃদ্ধির ফলে সোশাল জায়ান্টটির বাজারমূল্য হয়েছে ৪৯৯৮০ কোটি ডলার।
এদিকে, ফেইসবুকের শেয়ার মূল্য বৃদ্ধির দিনে শেয়ারমূল্য কমেছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের। এর ফলে অ্যামাজনকে সরিয়ে সবচেয়ে বেশি বাজার মূল্যের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে ফেইসবুক।
ফেইসবুকের শেয়ারমূল্য যদি এভাবে বৃদ্ধি পেতে থাকে, তবে সামনের সপ্তাহে এর বাজারমূল্য প্রায় ৫০ হাজার কোটি ডলার হতে পারে। এমনটা হলে প্রতিষ্ঠানটি অ্যাপল, অ্যালফাবেট আর মাইক্রোসফটের দলে যোগ হবে, বলা হয় প্রতিবেদনটিতে।
২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে ৩৮৯ কোটি ডলার মোট লাভ হয়েছে বলে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা দুইশ’ কোটি ছাড়ানোর পর প্রতিষ্ঠানটির এমন সাফল্য আসে।

Advertisements
This entry was posted in Computer (কম্পিউটার), Mobile (মোবাইল). Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s