জিয়োনা চানার পরিবার/বিশ্বের সর্ববৃহৎ পরিবার

স্ত্রীদের সঙ্গে জিয়োনা চানা

বিশ্বের সর্ববৃহৎ একান্নবর্তী পরিবারটি রয়েছে ভারতের মিজোরামে বসবাস করছে। পরিবারের কর্তা হলেন জিওনা চানা। তার রয়েছে ৩৯ জন স্ত্রী ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধু ও ৩৩ জন নাতিনাতনি। সব মিলিয়ে এ পরিবারের সদস্য সংখ্যা ১৮১ জন। থাকেন ওই রাজ্যের বাকওয়াং গ্রামে এক পাহাড়ের ওপর ১০০ কক্ষবিশিষ্ট চারতলা বাড়িতে। সেখানে স্ত্রীদের নিয়ে রাতযাপন করেন বিরাট এক শয়নকক্ষে। নিজের সন্তান ছাড়াও চানার রয়েছে ১৪ পুত্রবধূ। রোববার লন্ডনের ডেইলি মেইল পত্রিকায় বিশ্বের বৃহত্তম পরিবারকে নিয়ে সচিত্র প্রতিবেদন বেরোয়। খবর জিনিউজ অনলাইনের।
বিলাতি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে জিওনা চানা নিজেকে ঈশ্বরের বিশেষ সন্তান বলে দাবি করেন। তিনি বলেন, ঈশ্বরই তাকে এত বড় পরিবার দেখার সুযোগ দিয়েছেন। চানা বলেন, ‘আমি সত্যিই নিজেকে ভাগ্যবান মনে করি। ৩৯ রমণীর স্বামী এবং পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের প্রধান হওয়াটা বিরাট সৌভাগ্যের ব্যাপার।’ চানার পরিবার সামরিক বাহিনীর মতো কঠোর শৃঙ্খলা মেনে চলে। বড় স্ত্রী জাথিয়াঙ্গি বাড়ির ধোয়ামোছা, রান্নাবান্না থেকে শুরু করে সব কাজ তদারকি করেন। এক সন্ধ্যার ভোজে তাদের লাগে ৩৩টি মুরগি, ১৩২ পাউন্ড আলু এবং ২২০ পাউন্ড চাল। চানা এক বছরে ১০ বিয়ে করার নজিরও গড়েছেন। বেশ আমোদ-ফুর্তিবাজ তিনি। বিরাট শয়নকক্ষে নিজস্ব ডাবল সাইজের বিছানায় তিনি পছন্দসই স্ত্রীদের নিয়ে রাতযাপন করেন। এক্ষেত্রে রোটেশন প্রথা বজায় রেখেছেন। চানার স্ত্রীর একজন রিঙ্কমিনি জানান, বাড়িতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হলেন চানা। তারা সবাই তাকে ঘিরে রাখেন। গ্রামের মধ্যে সবচেয়ে সুদর্শনও তিনি। ১৮ বছর আগে একদিন প্রাতঃভ্রমণে বেরিয়ে তাকে দেখার পর পত্র দিয়ে তাকে বিয়ে করার আগ্রহ ব্যক্ত করেন। চানার নিকটাত্মীয়ের সংখ্যা চারশ’। তিনি জানান, আবার বিয়ে করার পরিকল্পনা বাদ দেননি। আত্মীয়স্বজন বাড়াতে বিয়ের জন্য তিনি আমেরিকাতেও যেতে রাজি।

রীতিমতো মিলিটারি নিয়মে পরিচালিত হয় এই পরিবারটি। চানা’র প্রথম স্ত্রী যাথিয়াঙ্গির তৈরি করা কর্মতালিকা রয়েছে। গৃহস্থালির কাজ সামলাতে সেই তালিকাকে কঠোরভাবে অনুসরণ করা হয়। আদিবাসী খৃস্টান সম্প্রদায়ের প্রধান জিয়োনা চানার পরিবার একটু ভিন্নভাবেই ধর্ম পালন করে। ১৯৩০ সালের শুরুর দিকে জিয়োনার বাবা চালিয়েনচানা চানা সম্প্রদায় প্রতিষ্ঠা করেন। তারই ধারক বাহক এই চানা পরিবার।
এ বাড়িতেই বিশ্বের সবচেয়ে বড় পরিবার বসবাস করে
এভাবেই শোয়ার ঘর ভাগাভাগি করেন জিয়োনার স্ত্রীরা
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s